কানের পর্দা জোড়া লাগানোর চিকিৎসা

images2ডাঃ এস.জামান পলাশ
কানের পর্দা যদি ফুটো হয়ে যায় তা জোড়া লাগানোর পদ্ধতির নাম মাইরিংগোপ্লাস্টি। কানের পর্দায় ফুটা তৈরি হওয়ার প্রধানতম কারণ হলো কানের মধ্যভাগের মিউকো-পেরিঅস্টিয়ামের দীর্ঘকালব্যাপী প্রদাহ। ডাক্তারি ভাষায় একে বলা হয় ক্রনিক সাপোরেটিভ অটাইটিম মিডিয়া । যাকে প্রচলিত ভাষায় ‘কানপাকা’ রোগও বলা হয়ে থাকে।
বিভিন্ন কারণে এ রোগ হতে পারে। যেমন-
* কানের মধ্য ভাগে কোনো ইনফেকশন হলে তা যদি সঠিকভাবে সারিয়ে না তোলা হয়।
* শিশু বয়সে ডিপথেরিয়া, ইনফুয়েঞ্জা কিংবা হাম হলে তা থেকে এ রোগ শুরু হতে পারে। * কিছু ব্যাকটেরিয়ার সংক্রমণ হলেও এ রোগ হতে পারে।
* ইউস্টেশিয়ান টিউবে এ যদি কোনো সমস্যা হয়।images1
* যারা দীর্ঘদিন শ্বাসতন্ত্রের ইনফেকশনে ভুগছেন তাদেরও এ রোগ দেখা দিতে পারে। লণ
* কিছু দিন পরপর আক্রান্ত কান থেকে পুঁজ অথবা
* পানি জাতীয় পদার্থের নিঃসরণ।
* ধীরে ধীরে আক্রান্ত কানের শ্রবন শক্তি লোপ পাওয়া।
* কখনো কখনো কানে ব্যথাও হতে পারে।
চিকিৎসা :
হোমিওপ্যাথি চিকিৎসা ঃ কানের জত জটিল সমস্যাই হোক না কেনো হোমিওপ্যাথিতে এর চমৎকার চিকিৎসা আছে,যা ম্যাজিকের মত রোগ আরোগ্য করে।
এ্যালপ্যাথি চিকিৎসা ঃ-যখন পুঁজ অথবা পানি জাতীয় পদার্থের নিঃসরণ হতে থাকে তখন কানের পর্দা জোড়া লাগানোর অপারেশন করা সম্ভব হয় না। তাই এ নিঃসরণ বন্ধ করার জন্য আগে চিকিৎসা দেয়া হয়। যখন এ নিঃসরণ বন্ধ হয়ে যায়, তখন কানের পর্দা জোড়া লাগানোর অপারেশন ‘মাইরিংগোপ্লাস্টি’ করা হয়ে থাকে।images3 মাইরিংগোপ্লাস্টি কী? এটি হলো কানের পর্দা জোড়া লাগানোর এমন এক পদ্ধতি যেখানে কানের পেছনে অবস্থিত টেমপোরালিস মাসলের ফাসা নিয়ে কানের পর্দায় প্রতিস্থাপন করা হয়। এটি একটি আধুনিক সাইক্রোস্কোপিক অপারেশন যা আগে আমাদের দেশে খুব বেশি হতো না। তবে এখন সরকারি এবং বিভিন্ন বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে এ অপারেশন অহরহই হয়ে থাকে। এছাড়াও বিভিন্ন প্রাইভেট কিনিকেও এ অপারেশন হয়।

images2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *