শিশুর কোষ্ঠকাঠিন্য হলে কী করবেন

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ

অনেক শিশুরাই কোষ্ঠকাঠিন্য বা কনস্টিপেশন রোগে ভোগে। এ নিয়ে অবিভাবকরা বেশ চিন্তায় থাকেন। সাধারণত শিশুরা মলত্যাগ করার সময় যদি অসুবিধা হয় অথবা বেশি সময় লাগে, তাহলেই বুঝবে সে কোষ্ঠকাঠিন্য রোগে ভুগছে।

অনেক সময় অসুস্থতার কারণে কম খাওয়ার ও অপর্যাপ্ত পানি পান করায় কিছুদিনের জন্য কোষ্ঠকাঠিন্য হতে পারে। তবে এ অসুখটি আসলে বয়স্কদেরই বেশি হয়।

অনেক কারণে শিশুদের কোষ্ঠকাঠিন্য হয়। যেমন : খাদ্যাভ্যাসজনিত, গরুর দুধ খেলে, শারীরিক ত্রুটি বিশেষ করে অ্যানোরেকটাল স্টেনোসিস বা মলদ্বার জন্মগতভাবে বন্ধ থাকলে, স্নায়ুতন্ত্রের ত্রুটি, মানসিক প্রতিবন্ধী, স্নায়ুর সমস্যা বা সেরেব্রাল পলসি, জন্মগতভাবে পেটের সামনের মাংস না থাকলে, শরীরের শক্তি কমে যাওয়া বা হাইপোটনিয়া হলে, হাইপোথাইরয়েডিজম, বহুমূত্র রোগ , শরীরে ক্যালসিয়াম বেশি, রেনাল টিউবুলার অ্যাসিডোসিস হলে এ রোগ দেখা দেয়।

লক্ষণ

* খাওয়া-দাওয়ায় অনীহা, ক্ষুধামন্দা ভাব দেখা দেবে।

* পেটে ব্যথা মাঝে মধ্যে থাকবে, আবার নাও নাকতে পারে।

* বমি হতে পারে বা বমি ভাব থাকতে পারে।

* শরীরের ওজন কম বাড়বে।

* পরীক্ষা করলে দেখা যাবে পেটটা শক্ত ও ফুলে আছে। পেটের ওপর হাত দিলে মল শক্ত অনুভূত হবে। মলদ্বার আর্দ্র থাকবে এবং স্ফিংটার খোলা থাকবে।

 

চিকিৎসা= এ সমস্যার জন্য একজন রেজিস্টার্ড হোমিওপ্যাথ চিকিৎসকের পরার্মশ নিয়ে মেডিসিন খাবেন, নিজে নিজের ডাক্তারি করবেন না,কারন রোগীর রোগের লক্ষন মিলতে হবে অন্যথায় উপকার পাওয়া যাবে না।

শিশুকে প্রচুর পরিমাণে পানি খাওয়াতে হবে এবং আঁশযুক্ত খাবার দিতে হবে। শক্ত পায়খানা নরম করার জন্য প্রাথমিকভাবে বাসায় গ্লিসারিন সাপোজিটরি দেয়া যেতে পারে।শিশুকে শান্তভাবে মলত্যাগ করার অভ্যাস গড়ে তুলতে হবে।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 // 01670908547
ইমো 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল

ইমেইল-dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইট –www.zamanhomeo.com

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন
 ফেসবুক পেইজে লাইক দিন  https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *