জন্ম নিয়ন্ত্রণ বড়িতে চোখ নষ্ট!

2
প্রতিটি ওষুধেরই পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। কিছু ওষুধের ক্ষেত্রে এই প্রতিক্রিয়া কম, কিছু ওষুধের বেশি। জন্ম নিয়ন্ত্রণের জন্য মুখে খাওয়া বড়িও এর ব্যতিক্রম নয়। নতুন এক গবেষণায় বলা হয়েছে, টানা তিন বছর বা এর বেশি সময় ধরে এই বড়ি খেলে চোখে সমস্যা দেখা দিতে পারে। সাধারণ নারীদের তুলনায় বড়ি সেবনকারী নারীদের মধ্যে এই প্রবণতা অন্তত আড়াই গুণ বেশি। এই সমীক্ষায় অংশগ্রহণকারী নারীদের মধ্যে গ্লুকোমায় আক্রান্তের হারই বেশি পাওয়া গেছে।

চোখের তরল নিঃসরণের নালী বন্ধ হয়ে গেলে এই সমস্যা দেখা দেয়। ফলে চোখের ওপর চাপ তৈরি হয়। অপটিক স্নায়ু ও রেটিনার স্নায়ুগুলো ক্ষতিগ্রস্ত হয়। শুধু ব্রিটেনেই চার লাখ ৮০ হাজার লোক গ্লুকোমায় আক্রান্ত। শেতাঙ্গ ইউরোপীয়দের মধ্যেই এই সমস্যা বেশি দেখা যায়। নতুন সমীক্ষায় দেখা যায়, মুখে খাওয়া বড়ি সেবনকারীদের মধ্যে এই গ্লুকোমায় আক্রান্ত হওয়ার হার সর্বাধিক।

বিজ্ঞানীরা গাইনোকলজিস্ট ও চক্ষু রোগ বিশেষজ্ঞদের প্রতি তার রোগীদের এ ব্যাপারে সতর্ক করার আহ্বান জানান।

গ্লুকোমার কারণে চোখের যে ক্ষতি তা সারিয়ে তোলা সম্ভব নয়। তবে শুরুতেই এই রোগের বিষয়ে নিশ্চিত হয়ে চিকিৎসা শুরু করা গেলে রোগের অগ্রগতি রোধ করা সম্ভব।1

যুক্তরাষ্ট্রের ইউনির্ভাসিটি অব ক্যালিফোর্নিয়ার ডা. শান লিন বলেন, ‘মুখে খাওয়ার বড়ি ও গ্লুকোমার মধ্যে সম্পর্ক নির্ধারণে এই সমীক্ষাটি ভবিষ্যৎ গবেষণায় চালিকাশক্তি হিসেবে কাজ করবে।’ গবেষকরা ২০০৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের জাতীয় স্বাস্থ্য ও পুষ্টি পরীক্ষা-সমীক্ষা থেকে এ তথ্যগুলো সংগ্রহ করেন। নিউ অর্লিয়েন্সে অ্যামেরিকান একাডেমি অব অপথেলমোলজির ১১৭তম বার্ষিক বৈঠকে এ বিষয়ক একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

সূত্র : ডেইলি মেইল।

==============================================

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435
ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog
ফেসবুক–https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *