যেভাবে নির্ণয় করবেন আপনি মোটা কি না (ভিডিওসহ)

image_175579.weight-lossহয়তো মনে করছেন আপনার দেহের ওজন ঠিক আছে। কিন্তু বাস্তবে কি তাই? এ বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য যে বিষয়টির সাহায্য নেওয়া হয় তা হলো ‘বডি ম্যাস ইনডেস্ক’ বা বিএমআই। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
একবার এ বিএমআই সম্বন্ধে সঠিক ধারণা স্থাপন করতে পারলে তা আপনার দেহের ওজন সম্পর্কে সঠিক ধারণা দেবে। এজন্য প্রত্যেক মানুষেরই দেহের উচ্চতার সঙ্গে ওজনের সম্পর্ক পরিমাপ করা হয়। আর এজন্য বিএমআই নির্ণয় করাটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।
বিএমআই যদি হয় ১৮.৫-এর কম তাহলে তাকে কম ওজনের বলা যাবে। স্বাভাবিক বিএমআই হলো ১৮.৫ থেকে ২৪.৯৯। এ মাত্রার কিছুটা বেশি হলে তাকে বেশি ওজনের বলা যাবে। এক্ষেত্রে ২৫ থেকে ২৯.৯৯ পর্যন্ত ওজন বেশি ধরা হয়। এছাড়া কারো বিএমআই যদি ৩০ বা এর বেশি হয় তাহলে image_175579_0.calories-in-pound-chart copyতাকে ওবেসিটির শিকার বলা হয়।

এক্ষেত্রে উপরের ছবিটি লক্ষ করুন। আপনার যদি উচ্চতার সঙ্গে দেহের ওজন মানানসই হয়, তাহলে ধরে নিতে হবে আপনার ওজন ঠিকই আছে এবং আপনি মোটা নন। অন্যদিকে আপনার দেহের উচ্চতার তুলনায় যদি ওজন বেশি থাকে তাহলে বুঝতে হবে আপনি মোটা এবং আপনার দেহের ওজন কমাতে হবে।
নিচের ভিডিওটিতে এ বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে- –

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *