মলদ্বার রোগের উপসর্গ ঳ ভিডিও সহ

images (4)

ডাঃ এস.জামান পলাশ

পাইলস : রক্তপড়া (তাজা এবং অনেক সময় ফিনকি দিয়ে রক্ত বের হয়ে আসা), মাঝে মাঝে রক্তপড়া, মলত্যাগের সময় সাধারণত ব্যথা থাকে না, মাংসপিণ্ড ঝুলে পড়া, অনেক সময় শুধু মাংস ঝুলে পড়ে এবং চুলকানি হয়।

এনাল ফিশার : মলত্যাগে প্রচুর ব্যথা, জ্বালা-যন্ত্রণা, পায়খানা গায়ে লেগে রক্ত যাওয়া বা টিস্যু পেপারে রক্ত দেখা যাওয়া এবং হাতে গেজের মতো লাগা।
ফিস্টুলা : মাঝে মাঝে ব্যথা হওয়া, ফুলে যাওয়া, পুঁজ ও রক্ত পড়া, হাতের মধ্যে শক্ত কিছু লাগা।images (3)
ক্যান্সার : * কোলনের ডান পাশে ক্যান্সার- পেটের ডান পাশে ও নিচে সাধারণত চাকা নিয়ে রোগীরা আসে। শারীরিক দুর্বলতা বেশি থাকে।

* কোলনের বাম পাশে- হঠাৎ খাদ্যনালী বন্ধ হয়ে পেট ফোলা নিয়ে রোগীরা আসে। বাম পাশের নিচের দিকে হলে পায়খানার সঙ্গে মিশানো রক্ত নিয়ে রোগীরা আসতে পারে। অনিয়মিত পায়খানা, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি উপসর্গ থাকে।
রেকটাম ক্যান্সার : মলত্যাগের সময় রক্তপড়া (পায়খানার সঙ্গে মিশানো), মলত্যাগের অভ্যাসের পরিবর্তন, ঘনঘন মলত্যাগ, সব সময় মলত্যাগের ইচ্ছা এবং মলদ্বার খালি না হওয়া ইত্যাদি। পুরনো রোগ হলে মলদ্বারে, মাজায়-পায়ে ব্যথা নিয়েও আসতে পারে।
ছড়িয়ে পড়া ক্যান্সার : পেটে পানি, পেটে চাকা, জন্ডিস, শ্বাসকষ্ট, কাশি, হাতে-পায়ে ব্যথা, মাজার ব্যথা ও ওজন কমে যাওয়া ইত্যাদি।

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *