ছত্রাক জনিত চর্মরোগ

imagesছত্রাকজনিত চর্মরোগ ত্বকের একটি সাধারণ সমস্যা, কিছু ধরণের ছত্রাকের কারণে ত্বকে ছত্রাকের সংক্রমণ হয়। বেশিরভাগ সংক্রমণেরই কার্যকরী চিকিৎসা আছে।
ত্বকে ছত্রাকের সংক্রমণের কারণে ছত্রাকজনিত চর্মরোগ হয়। কেরাটিন ( Keratin) নামক এক ধরণের আমিষ আমাদের ত্বক, চুল এবং নখের গঠনে সহায়তা করে। ছত্রাক এই কেরাটিন ধ্বংস করে ত্বকের ক্ষতি করে। ডারমাটোফাইট ইনফেকশন, এথলেটস ফুট, নখের সংক্রমণ, শরীরে দাদ, মাথার ত্বকে দাদ, ছৌদ বা ছুলি, থ্রাশ-এই সংক্রমণগুলো সাধারণত বেশি হতে দেখা যায়।
কখন ডাক্তার দেখাবেন: ছত্রাকজনিত চর্মরোগের লক্ষণ ও উপসর্গ দেখা দেয়া মাত্র ডাক্তারের সাথে যোগাযোগ করতে হবে।
কি ধরণের পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন হতে পারেঃ ত্বক, নখ এবং চুলের নমুনা সংগ্রহ করে পরীক্ষা।

প্রতিরোধ: গোসলের পর ভালোমত শরীর মুছতে হবে। পোশাক এবং অন্তর্বাস যথাসম্ভব ঢিলেঢালা পরতে হবে। সুতির মোজা এবং অর্ন্তবাস ব্যবহার করতে হবে। কারো ব্যবহৃত তোয়ালে, চিরুনী ব্যবহার করা ঠিক না। বিছানার তোষক, চাদর ও কাপড় কিছুদিন পর পর পরিষ্কার করতে হবে। মাথার ত্বকে দাদ এ আক্রান্ত ব্যক্তির ব্যবহৃত বালিশ, টুপি, চিরুনী, কাঁচি ফেলে দিতে হবে বা জীবাণুমুক্ত করতে হবে। ডায়াবেটিস যতটা সম্ভব নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করতে হবে।im

চিকিৎসা: ডাক্তারের পরামর্শ ও নির্দেশনা অনুযায়ী রোগের ধরণ, মাত্রা এবং রোগীর বয়স অনুসারে চিকিৎসা করাতে হবে। চিকিৎসার মধ্যে রয়েছে- তাই দ্রুত কোনো ভালো হোমিওপ্যাথ চিকিৎসকের পরার্মশ নিন।

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

চাঁদপুর
01711-943435 //01670908547
ওয়েব সাইট –www.zamanhomeo.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *