বামনত্বের চিকিৎসা হোমিওপ্যাথিতে সম্ভব

13418917_1122376617833982_1364580446297558764_n copyক্রিটিনিজম (Cretinism) রোগের একটি চমৎকার ঔষধ হলো ক্যালকেরিয়া ফস যাতে একটি শিশু জন্মগতভাবেই হয় বেটে-খাটো, বামন (dwarf), বুদ্ধিহীন, ফোলা ফোলা মুখমন্ডল (puffy face), শুষ্ক চামড়া, মোটা জিহ্বা, বড় নাভী (umbilical hernia), পেশীর সমস্যা ইত্যাদি লক্ষণ একত্রে থাকে। আবার ঘ্যাগ বা গলগন্ড (goiter) রোগেরও এটি একটি শ্রেষ্ট ঔষধ ; যা থাইরয়েড গ্ল্যান্ডের কর্মক্ষমতা কমে (Hypothyroidism) যাওয়ার কারণে হয়ে থাকে। শিশুদের এক চোখ বা দুই চোখই যদি টেরা (Strabismus) হয়, তবে তাদের ক্যালকেরিয়া ফস খাওয়াতে পারেন। কেননা এটি টেরা চোখের একটি উৎকৃষ্ট ঔষধ। শিশু-কিশোররা যদি ধূমপানে আসক্ত (Tobacco habit) হয়, তবে তাদের ক্যালকেরিয়া ফস খাওয়াতে থাকুন। কেননা এটি ধূমপানের নেশা দূর করতে কাযকর ভূমিকা পালন করে থাকে। কোন শিশু-কিশোরের অণ্ডকোষ বড় (swollen testicles) হয়ে গেলে, তাকে ক্যালকেরিয়া ফস খাওয়াতে হবে।

অনেক শিশুদের হজম শক্তি (assimilation) খুবই দুর্বল থাকে। অনেক সময় দেখা যায়, স্বচ্ছল ফ্যামিলির বাচ্চা, প্রচুর পুষ্টিকর খাবার খায় কিন্তু স্বাস্থ্য ভালো হয় না। কারণ ভালো ভালো খাবার খেলেও সেগুলো শরীরে শোষিত (malabsorption) হয় না ; বরং পায়খানার সাথে বেরিয়ে যায়। লিকলিকে, হাড্ডিচর্মসার (emaciation), পাটকাঠির মতো শরীর। এসব শিশুদেরকে নিয়মিত বেশ কয়েক মাস ক্যালকেরিয়া ফস খাওয়ালে তাদের হজম শক্তি বৃদ্ধি পাবে এবং স্বাস্থের অবস্থা আমুল পাল্টে যাবে। যা-ই খাবে, তাই শরীরে শোষিত হবে। এই কারণে শিশুদের রক্তস্বল্পতা (Anemia) সমস্যায় ক্যালকেরিয়া ফস একটি এক নম্বর ঔষধ। বুদ্ধি প্রতিবন্ধি (mental retard) বা অটিজমে (autism) আক্রান্ত শিশুদের এটি একটি শ্রেষ্ট ঔষধ। অনেক শিশু-কিশোরদের পড়াশুনার চাপে অথবা অপুষ্টির কারণে স্মরণশক্তি কমে যায় ; ব্রেন ঠিক মতো কাজ করে না (Brain-fag)। ফলে কিছুই মনে রাখতে পারে না। যা পড়ে সব ভুলে যায় (Low memory)। এই সমস্যায় ক্যালকেরিয়া ফস যাদুর মতো কাজ করে। এজন্য প্রতিটি বাষিক পরীক্ষার পূবে শিশু-কিশোরদের দুয়েক সপ্তাহ ক্যালকেরিয়া ফস খাওয়ানো উচিত। যাতে পরীক্ষার সময় পড়াশোনার অত্যধিক চাপে স্মরণশক্তি কমে গিয়ে রেজাল্ট খারাপ না হয়।

সতর্কতাঃ চিকিৎসকের পরামর্শ ছাড়া ঔষধ খাবেন না।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435 //01670908547
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল
ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *