শিশুকে অ্যান্টিবায়োটিক খাওয়ানোর বিষয়ে সতর্ক হোন

What it means if your child with autismঅনেকেই শিশুর একটু জ্বর-কাশিতে বুঝে না বুঝে অ্যান্টিবায়োটিক দেন। এটি আসলে কতটুকু ঠিক?

প্রশ্ন : চিকিৎসকের কাছে নিলে অনেক চিকিৎসক নিজে থেকেই অ্যান্টিবায়োটিক দেন, আবার কোনো কোনো ক্ষেত্রে বাবা-মা ও চিকিৎসককে পীড়াপীড়ি করেন যেন ভালো অ্যান্টিবায়োটিক দেয়া হয়। আবার কোনো কোনো বাবা-মা, সরাসরি নিজেরাই অ্যান্টিবায়োটিক কিনে খাওয়ান- এ বিষয়ে আপনার মতামত কী?

উত্তর : আসলে বাবা-মায়ের অ্যান্টিবায়োটিক কিনে খাওয়ানো একদমই ঠিক নয়। কারণ, সব ওষুধেই কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়া আছে। তাই বাবা-মায়ের উচিত না কোনো ওষুধ নিজে কিনে খাওয়ানো। যেমন : প্যারাসিটামল সিরাপের কথা আমরা বলি। তারও একটি মাত্রা আছে। না হলে বিষক্রিয়া হতে পারে। যে কোনো ওষুধের ডোজের পরিমাণ ঠিক থাকতে হবে। ডোজ ঠিকমতো খাওয়াতে হয়।
আবার এখন আমি অনেক বাবা-মাকে দেখেছি যে বলেন, আমার বাচ্চাকে অ্যান্টিবায়োটিক দিয়েন না। আমি নিজেও খুব সতর্ক অ্যান্টিবায়োটিকের বিষয়ে।
অতএব যখন আমরা বাচ্চাকে দেখব টক্সিসিটি বেড়ে যাচ্ছে, যদি পেটের কোনো পীড়া থাকে, তখন আবার টাইফয়েড হয়েছে কি না দেখব। মূলত বাচ্চাকে পরীক্ষা করতে হবে। কী ধরনের রোগ হবে এটি কি ভাইরাস জ্বর? দেখতে দেখতে কিন্তু একটি ধারণা হয়ে যায়। ভাইরাল না কি ব্যাকটেরিয়া। এটি যদি ভাইরাসের কারণে হয়, তখন এতে কোনো ওষুধ দেওয়ার প্রয়োজন মনে করি না। লক্ষণ দেখে ওষুধ দিই।

চিকিৎসা=শিশুদের চিকিৎসার জন্য হোমিওপ্যাথি  উত্তম,কারন এ চিকিৎসা  ব্যাবস্থায় কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই,দ্রুত কোনো ভালো হোমিওপ্যাথ ডাক্তারের পরার্মশ নিন।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

 মুক্তিযোদ্ধা মার্কেট,কালীবাড়ী মোড়,চাঁদপুর

চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল

চাঁদপুর
01711-943435 //01670908547
ওয়েব সাইট –www.zamanhomeo.com

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *