খৎনা করা হয়নি এমন পুরুষের ব্যালানাইটিস সমস্যা

photo06 (2)

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ

লিঙ্গমুণ্ডুতে প্রদাহ হলে চিকিৎসা পরিভাষায় তাকে বলে ব্যালানাইটিস। গ্রিক শব্দ ব্যালানস থেকে এটা এসেছে। ব্যালানস শব্দের অর্থ লিঙ্গমুণ্ডু বা লিঙ্গের মাথা। লিঙ্গাগ্রের চামড়া আক্রান্ত হলে তাকে বলে ব্যালানোপসথাইটিস।
লিঙ্গমুণ্ডুর চার পাশে এক ধরনের ময়লা জমা ও নি:সরণের কারণে জায়গাটা বাতাসের সংস্পর্শ কম পায় এবং সেখানে চুলকানি ও জ্বালাপোড়া হয়; এ কারণে লিঙ্গমুণ্ডুতে প্রদাহ হয় ও লিঙ্গমুণ্ডু ফুলে যায়। বেশির ভাগ ক্ষেত্রে দেখা গেছে, যাদের খৎনা করা হয়নি, তারাই এ সমস্যায় বেশি ভোগেন।
রোগের কারণ
বিভিন্ন কারণে লিঙ্গমুণ্ডুতে প্রদাহ হতে পারে। এসব কারণের মধ্যে রয়েছে পারিপার্শ্বিক উপাদান, আঘাত এবং বিভিন্ন ধরনের জীবাণু দ্বারা সংক্রমণ যেমন ব্যাকটেরিয়া, ভাইরাস কিংবা ফাঙ্গাস। এর প্রত্যেকটির জন্য আলাদা আলাদা চিকিৎসার প্রয়োজন হয়।index্‌্‌্‌্
চিকিৎসা বিজ্ঞানীরা দেখেছেন, খৎনা করা হয়নি এমন ছেলেদের মধ্যে এ রোগের প্রকোপ বেশি। খৎনা করা হয়নি এমন যেকোনো বয়সী পুরুষের যেকোনো সময় লিঙ্গমুণ্ডুতে প্রদাহ হতে পারে। যেসব পুরুষের লিঙ্গাগ্রের চামড়া টাইট বা আঁটসাঁট থাকে অর্থাৎ চামড়া পেছনের দিকে টেনে নামানো কষ্টকর অথবা যারা পুরুষ লিঙ্গ ঠিকমতো পরিষ্কার করেন না তারা ব্যালানাইটিস বা লিঙ্গমুণ্ডুতে প্রদাহ রোগে আক্রান্ত হন। তবে খৎনা করানো হয়েছে এমন ছেলেও এ রোগে আক্রান্ত হতে পারেন। অনেক ক্ষেত্রে ডায়াবেটিসের কারণেও লিঙ্গমুণ্ডুতে প্রদাহ হয়, বিশেষ করে যদি রক্তের চিনির পরিমাণ নিয়ন্ত্রণ না থাকে।
লিঙ্গের পরিচ্ছন্নতাphoto06 (1)
অনেকেই লিঙ্গের পরিচ্ছন্নতার ব্যাপারে উদাসীন থাকেন। বিশেষ করে ছোট ছেলেরা এ ব্যাপারে সচেতন নয়। বহু গবেষণায় দেখা গেছে, লিঙ্গমুণ্ডুতে প্রদাহের সাথে লিঙ্গের পরিচ্ছন্নতার সম্পর্ক রয়েছে। গবেষণায় দেখা গেছে, যেসব পুরুষ সম্পর্ণ লিঙ্গ ধৌত করেন না এবং যেসব পুরুষ খৎনা করাননি তারা সচরাচর ব্যালানাইটিসে আক্রান্ত হন। আবার সাবান দিয়ে লিঙ্গ অতিরিক্ত পরিষ্কার করলেও ব্যালানাইটিস হয়।

জটিলতা
ব্যালানাইটিসের কারণে লিঙ্গমুণ্ডু ফুলে যেতে পারে। এর ফলে যাদের খৎনা করা হয়নি তাদের লিঙ্গাগ্রের ত্বক টেনে নিচে নামানো অসাধ্য হয়ে পড়ে। জায়গাটিতে মারাত্মক ইনফেকশন দেখা দেয়। লিঙ্গমুণ্ডুর ত্বক লাল হয়ে যায় ও ফুলে যায়।

==============================

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 //01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন
Face Book page : ( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *