ক্যান্সারের লক্ষণ জানুন

10387390_307263252791496_3642050258467931917_n ডাঃ এস.জামান পলাশ
ক্যান্সার ধরা পড়ার পর সকলেই সতর্ক হন। আবার অনেকে বিশ্বাসই করতে পারেন না যে তাদের শরীরে ক্যান্সারের বীজ পাওয়া গেছে। পরে তারা বুঝতে পারেন, ক্যান্সারের বেশ কয়েকটি লক্ষণ আগেই ছিল। কিন্তু প্রথমে তা বুঝে উঠতে পারেননি তারা।

তাই সময় থাকতেই জেনে নিন ক্যান্সারের লক্ষণগুলো-

ক্লান্তি
আজকের ব্যস্ত জীবনে, সকলেই ক্লান্ত। কিন্তু কেউ যদি মনে করেন, কোনো দায়িত্ব পুরণ করার জন্য কয়েক ঘণ্টার ঘুম দরকার, তা কিন্তু চিন্তার বিষয়। আমেরিকান ক্যান্সার সোসাইটির রিপোর্টে জানা গেছে, এ ধরনের কান্তি লিউকেমিয়া, কোলোন বা স্টমাক ক্যান্সারের কারণ।77

সব সময়ই সামান্য জ্বর
সব সময় যদি ৯৯.৮-১০০.৮ ডিগ্রি জ্বর থাকে, বেশ কয়েকটি জীবাণুতে শরীর আক্রান্ত হয়ে হতে পারে। এটি আবার ক্যান্সারের লক্ষণও হতে পারে। যেমন- হজকিনস ডিজিজ, লিউকেমিয়া এবং নন-হজকিনস লিমফোমা। সামান্য জ্বর থাকলে, দ্রুত চিকিৎসা করিয়ে নিশ্চিত থাকা উচিত।

খাবার গিলতে সমস্যা হলে
কোনো খাবার গিলতে সমস্যা হলে বা ঠোঁট অথবা গলায় ক্ষত দেখা দিলে, মুখে ব্যাথা বা রক্তপাত হলে, তা যদি নিদির্ষ্ট সময়ের মধ্যে না সারে, তাহলে সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অন হেলথের মতে, এগুলো ওরাল ক্যান্সারের লক্ষণ। তবে এগুলো নন-ক্যান্সারাসও হতে পারে।

ওজন কমে গেলেboob2
কোনো ব্যক্তি যদি তার হঠাৎ ওজন কমার কারণ ব্যাখ্যা করতে না পারেন, তাহলে তা চিন্তার বিষয়। ডায়েটিং, এক্সারসাইজ বা জীবনযাপনে কোনো পরিবর্তন ছাড়াই ওজন কমলে, এর পিছনে ক্যান্সারের চোখ রাঙানি থাকতে পারে। আমেরিকান ক্যান্সার সোসাইটি জানিয়েছে, ফুসফুস, স্টমাক বা প্যানক্রিয়াটিক ক্যান্সারের ফলে হঠাৎ ওজন কমতে পারে।

এমন কোনো লক্ষণ দেখলেই দ্রুত চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

=================================================================

ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *