গর্ভের সন্তান ছেলে না মেয়ে ?

images (2)ডা. মোঃ শহীদুল্লাহ

আলট্রাসনোগ্রাফি করে গর্ভের সন্তান ছেলে না মেয়ে তা দেখা যায়। গর্ভাবস্থার ২০-২২ সপ্তাহ থেকেই তা প্রায় সঠিকভাবে বলে দেয়া যায়। প্রায় বললাম এ কারণে, সব ক্ষেত্রেই সব সময় দেখা সম্ভব হয় না। আর দেখা গেলেও এ সময় প্রায় ৫ শতাংশ ক্ষেত্রে সঠিক নাও হতে পারে। ২৮ অথবা ৩০ সপ্তাহের দিকে প্রায় শতভাগ নিশ্চিত করেই বলা যায়। তবে আজকালকার অত্যাধুনিক মেশিনে ২০ সপ্তাহের আগেও গর্ভের সন্তান ছেলে না মেয়ে, তা চেনা যায়। ত্রিমাত্রিক আলট্রাসনোগ্রাফির (থ্রিডি আলট্রাসনোগ্রাফি) মাধ্যমে ১৭ সপ্তাহে ছেলে বা মেয়ে হবে তা প্রায় ৯০ শতাংশ সঠিকভাবে বলা সম্ভব। আর ২০ সপ্তাহের সময় প্রায় ৯৫ শতাংশ সঠিকভাবে বলা যায় ।

গর্ভের সন্তান ছেলে বা মেয়ে দেখা যাওয়াটা সাধারণত নির্ভর করেimages (1)

আলট্রাসনোগ্রাফি মেশিনের ওপর : ভালো মেশিনে ভালো দেখা যাবে। অনেক সময় দুই উরুর মাঝখানে পেঁচানো নাড়ি সাধারণ মেশিনে ছেলে অঙ্গের মতো দেখায়। ডপলার মেশিনে এ পার্থক্যটা নিশ্চিতভাবে বোঝা যাবে। নাড়িতে রক্তপ্রবাহ দেখা যাবে ডপলারের মাধ্যমে।

গর্ভবতী নারীর পেটের চর্বির ওপর : নারী বেশি মোটা হলে বা পেটে বেশি চর্বি থাকলে গর্ভের সন্তান ছেলে না মেয়ে তা দেখা কঠিন হয়।

জরায়ুর ভেতর পানির পরিমাণের ওপর : জরায়ুর ভেতর পানি কম থাকলে ছেলে বা মেয়ে অঙ্গ দেখা যাওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

গর্ভের সন্তানের পজিশনের ওপর : গর্ভের সন্তান যদি তার উরু দুটি ফাঁক করে না রাখে বা দুই উরুর ফাঁকে নাড়ির প্যাঁচ থাকে বা সন্তান উল্টো হয়ে থাকে তবে ছেলে বা মেয়ে অঙ্গটি দেখা নাও যেতে পারে।

images (11)গর্ভাবস্থার সময়ের ওপর : সাধারণ মেশিনে ২০ সপ্তাহের দিকে ছেলে বা মেয়ে অঙ্গের মধ্যে তফাৎটা খুবই সামান্য। তাই অন্তত ৫ শতাংশ ক্ষেত্রে ভুল হওয়ার আশঙ্কা থাকে। আবার শেষের দিকে অর্থাৎ ৩৬ অথবা ৩৭ সপ্তাহের দিকে জরায়ুর ভেতর ফাঁকা জায়গা কম থাকার কারণে দেখা নাও যেতে পারে। ২৬ থেকে ৩০ সপ্তাহের মধ্যেই বেশি ভালো দেখা যায়।

তবে গর্ভের সন্তান ছেলে না মেয়ে তা দেখাটা কিন্তু আলট্রাসনোগ্রাফি করার মূল উদ্দেশ্য নয়। গর্ভে বাচ্চার সংখ্যা কত, বাচ্চার হƒদস্পন্দন সঠিক আছে কিনা, গর্ভে বাচ্চার বয়স কত, গর্ভের সন্তান ঠিকমতো বাড়ছে কিনা, বাচ্চার কোনো শারীরিক ত্রুটি আছে কিনা, জরায়ুর ভেতর পানির পরিমাণ ঠিক আছে কিনা, জরায়ুর ভেতর ফুলের অবস্থান কোথায় ইত্যাদি দেখার জন্যই মূলত আলট্রাসনোগ্রাফি করতে দেয়া হয়।

ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *