রজঃনিবৃত্তিতে হোমিওপ্যাথি

971690_197803530379513_64619909_nমেয়েদের রজঃনিবৃত্তি জীবনচক্রের একটি অপরিহার্য অবস্থা। মেয়েদের ওভারি পরিপূর্ণভাবে কাজ করে মোটামুটি ১২ থেকে ১৫ বছর বয়সসীমার মধ্যেই। তখন মেয়েদের মাসিক ঋতুচক্র শুরু হয়। এ সময় মেয়েদের ওভারির মধ্যে ছোট ছোট ফলিকল থাকে। এদের মাঝে থাকে ওভাম। আর ডিম্বাণু ক্রমেই বড় হতে থাকে। –

একপর্যায়ে ফেটে গিয়ে অভিউলেশন ঘটে। প্রতিমাসে এ প্রক্রিয়া চলতে থাকে। যাকে আমরা বলি ঋতুচক্র। এ চক্র ১২-১৫ বছরের মধ্যে শুরু হয়ে ৪৫ থেকে ৫০ বছর পর্যন্ত চলে। তারপর বন্ধ হয়ে যায়। ওভারির এ কার্যক্ষমতা হারিয়ে ফেলার ফলে মাসিক বা ঋতুচক্র বন্ধ হওয়ার নাম রজঃনিবৃত্তি। এ সময় মায়েদের বেশ কিছু শারীরিক ও মানসিক পরিবর্তন পরিলক্ষিত হয়।
পরিবর্তন :- 1781906_741440595893265_3439686754615569857_n
মেনোপজের আগে মাসিক ঋতুস্রাবের পরিমাণ কমে যায়, স্থায়িত্বকাল কমে যায়। মাথার চুল পড়ে, মাথায়-হাতে-পায়ের তলায় তথা সমস্ত শরীরে জ্বালা হতে পারে। বদহজম, উদরাময়, পেট ফাঁপা, বমিভাব দেখা যায়। এ ছাড়া রক্তকাশি, রক্তস্রাব, অর্শ, নাসিকাসহ অন্যান্য স্থান থেকে রক্তস্রাব হয়ে থাকে, সার্ডিক্স ও ইউটেরাসে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে যা পরীক্ষা-নিরীক্ষা করে চিকিৎসা দরকার।
মানসিক পরিবর্তন :-
অনেকেই তা মন থেকে মেনে নিতে পারে না, মানসিক অস্থিরতা, ঘুমের ব্যাঘাত, খাদ্যে অনীহা।
চিকিৎসা :-
প্রথমেই রোগিনীকে ভালোভাবে বোঝাতে হবে যে এটা স্বাভাবিক একটা প্রাকৃতিক পরিবর্তন, মানসিকভাবে এ ব্যাপারটা মেনে নিতে পারলেই বহু অংশে ভালো থাকে। বাকি সামান্য সমস্যার জন্য কিছু ওষুধ প্রয়োগের দরকার হয়ে থাকে। লক্ষণভিত্তিক হোমিওপ্যাথিক ওষুধ যেমন- চায়না, ককুলাস ইন্ডিকা, সালফার, সিপিয়া, বেলেডোনা, এমিল নাইট, লেকেসিস ইত্যাদি। জেনে রাখা ভালো যে একজন ভালো চিকিৎসকই ভালো পরামর্শ ও একটি সঠিক মেডিসিন নির্বাচন করতে পারেন।

ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *