উচ্চ রক্তচাপ নিয়ে ১০ কথা

images (3)১- রক্তচাপ কী এবং কখন উচ্চ রক্তচাপ বলি
আমাদের দেহে হৃৎপি- সংকোচন ও প্রসারণের মাধ্যমে রক্ত সঞ্চালনকালে রক্তনালিতে যে চাপ বিরাজমান থাকে, সেটিই রক্তচাপ। পূর্ণবয়স্ক মানুষের স্বাভাবিক বিশ্রাম অবস্থায় এই রক্তচাপ ১৪০/৯০ মিলিমিটার পারদ বা ততোধিক হলে একে উচ্চ রক্তচাপ বলে।
২- সঠিক রক্তচাপ জানতে হলে কী প্রয়োজন
শারীরিক বিশ্রামরত অবস্থায় রক্তচাপ মাপা জরুরি। তাই হাঁটা-চলা বা সিঁড়ি ভাঙার পর সঙ্গে সঙ্গে না মেপে ৫-১০ মিনিট চেয়ারে বসে থেকে রক্তচাপ মাপা আবশ্যক। প্রথমবার রক্তচাপ বেশি পাওয়া গেলে ৫ মিনিট পর পুনরায় মাপা উচিত। চিকিৎসকই নির্ধারণ করতে পারেন রোগীর উচ্চ রক্তচাপ রয়েছে কি না এবং ওষুধ সেবন প্রয়োজন কি না।
৩- রক্তচাপ মাপার যন্ত্র সবার জন্য এক কি না
রক্তচাপ মাপার যন্ত্র (স্ফিগমোমেনোমিটার), সঠিক মাপ ও ত্রুটিমুক্ত হওয়া বাঞ্ছনীয়। মানুষের বাহুর পরিধির ওপর যন্ত্রের মাপ ভিন্ন হয়। যেমন- মোটা মানুষের জন্য বড় আকৃতির কাফ প্রয়োজন।
চার. চিকিৎসা কেন করাবেনimages (4)
উচ্চ রক্তচাপের চিকিৎসা গ্রহণের উদ্দেশ্য হলো কিছু গুরুত্বপূর্ণ অঙ্গ যেমন- হৃৎপি-, কিডনি, চু ও মস্তিষ্ককে স্থায়ী তির হাত হতে বাঁচানো। যে কোনো উপসর্গ না থাকলেও উচ্চ রক্তচাপের চিকিৎসা গ্রহণ আবশ্যক।
পাঁচ. ওষুধ ছাড়াও অন্য বিষয় জরুরি
পরিমিত খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রম বা হাঁটা-চলা, ধূমপান ও অ্যালকোহল ত্যাগ, লবণ কম খাওয়া ইত্যাদি রক্তচাপ নিয়ন্ত্রণে বিশেষ সহায়ক।
ছয়. সব রোগীর এক ওষুধ নয়
রোগীর বয়স ও অন্যান্য রোগের উপস্থিতি ভেদে রক্তচাপের ওষুধ ভিন্ন হয়।
সাত. নিজের চিকিৎসা নিজে করা যাবে না
রক্তচাপ কমানোর ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া বন্ধ অথবা পরিবর্তন করা উচিত নয়। ঘন ঘন রক্তচাপ মাপা, সাময়িক ও হঠাৎ রক্তচাপ বৃদ্ধিতে ওষুধের পরিমাণ বাড়ানো কিংবা রক্তচাপ স্বাভাবিক থাকলে হঠাৎ বন্ধ করা কখনোই সঠিক নয়।
আট. অন্য রোগে উচ্চ রক্তচাপের ওষুধের ব্যবহার
উচ্চ রক্তচাপের কিছু ওষুধ প্রায়ই অন্য রোগ- হার্ট ফেইলিয়র, ডায়াবেটিসজনিত কিডনি সমস্যা ইত্যাদিতে নির্দিষ্ট মাত্রায় ব্যবহৃত হয়। তাই রক্তচাপ স্বাভাবিক আছে ভেবে চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ বন্ধ করা যাবে না।
নয়. রক্তচাপের পরিমাণ কত থাকবে
রোগীর রক্তচাপের ল্যমাত্রা চিকিৎসকই নির্ধারণ করবেন। যেমন- অনেক রোগীর জন্য ১৪০/৮৫ মিলিমিটার পারদের নিচে রাখা যথেষ্ট হলেও ডায়াবেটিস ও কিডনি রোগীদের েেত্র ১৩০/৮০ মিলিমিটারের নিচে রাখা বাঞ্ছনীয়।
দশ. মানসিক চাপ রক্তচাপ থেকে ভিন্ন
রক্তচাপ নিয়ে মানসিক চাপে ভুগবেন না। আবার মানসিক চাপকে রক্তচাপ বলে ভুল করবেন না। উচ্চ রক্তচাপের ওষুধ সেবন করলে নির্দিষ্ট ওষুধটির নাম অবশ্যই মনে রাখবেন।

 

ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *