নাক, কান ও গলা চিকিৎসায় হোমিও

throat-200x200হোমিওপ্যাথি যদিও কোনো অঙ্গের নির্দিষ্টভাবে চিকিৎসা দেওয়া সমর্থন করে না তবুও নাক, কান ও গলার যে কোনো একটি রোগাক্রান্ত হলে বিধান মতে চিকিৎসা দেওয়া হয়। নাক, কান, গলা ও টিউমারের মতো জটিল রোগের চিকিৎসায় হোমিওপ্যাথিতে অস্ত্রোপচার ও পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত চিকিৎসা দেওয়া সম্ভব। এেেত্র কয়েকটি ওষুধ সম্পর্কে একাধিক হোমিওপ্যাথিক মেটেরিয়ামেডিকা ও রেপার্টরি অধ্যয়ন করলে প্রকৃত হোমিওপ্যাথি চিকিৎসায় সফলতা পাওয়া যাবে। মানবদেহের রোগের লণভিত্তিক ওষুধগুলোর সাহায্যে চিকিৎসা করা যেতে পারে
নাকের পলিপাস ও সাইনোসাইটিসের েেত্র এলিয়াম সিপা, স্যাংগুইনিয়া, থুজা, অরামমেট, মার্ক সল, লাইকোপডিয়াম, নাক্সভূমিকা ইত্যাদি। তবে এগুলোর প্রয়োগ প্রণালি চিকিৎসকভেদে ভিন্ন হতে পারে। রোগী সরাসরি ওষুধ খেতে যাবেন না। খাওয়ার আগে অবশ্যই বিশেষজ্ঞ হোমিও চিকিৎসকের পরামর্শ নেবেন।
এছাড়া বায়োকেমিক ওষুধেও নাকের পলিপাস ও সাইনোসাইটিসের চিকিৎসা করা সম্ভব। রোগের লণ জেনে এ ওষুধগুলো প্রয়োগ করা যেতে পারেÑ ক্যালকেরিয়া ফোর, ক্যালিফস, ক্যালিমিওর, ন্যাটরামমিওর ইত্যাদি।
কানের বিভিন্ন সমস্যার জন্য কস্টিকাম, বেলেডোনা, হিপারসালপ, সাইলিসিয়া, প্ল্যানটাগো, লাইকোপডিয়াম, ম্যাডোরিনাম ইত্যাদি।
হোমিওপ্যাথিক মেটেরিয়া মেডিকা ও হোমিও চিকিৎসাবিজ্ঞানের আলোচনা থেকে যতটুকু বোঝা যায়, এটি একটি প্রকৃত চিকিৎসাবিজ্ঞান। রোগীর কী কষ্ট, কী তার ইচ্ছা, কী তার চাওয়া সব বিবেচনা করে ওষুধ প্রয়োগ করাই হবে অভিজ্ঞ হোমিওপ্যাথিক চিকিৎসকের কাজ। এ পদ্ধতির চিকিৎসায় যুগ যুগ ধরে মানুষ সুস্থ এবং জটিল, কঠিন ও দুরারোগ্য ব্যাধি থেকে আরোগ্য লাভ করছে। হোমিওপ্যাথি চিকিৎসাব্যবস্থা মানুষের স্বাস্থ্য রায় বিশেষ অবদান রাখছে। যে কোনো অসুস্থতায় পার্শ্বপ্রতিক্রিয়াহীন, সফল এবং আধুনিক হোমিওপ্যাথিক চিকিৎসা গ্রহণ করুন। সুস্থ থাকুন।

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435

ওয়েব সাইট –www.zamanhomeo.com

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *