> পুরুষের স্তন অস্বাভাবিক <-- গাইনোকোমেশিয়ার আগে-পরে **-ভিডিও সহ

copy পুরুষের স্তন অস্বাভাবিক 

 গাইনোকোমেশিয়ার আগে-পরে 

——————- ডাঃ এস.জামান পলাশ ———————–

গাইনোকোমেশিয়া হচ্ছে পুরুষের এমন এক সমস্যা যাতে পুরুষের স্তন অস্বাভাবিক স্ফীত ও বড় হয়ে ওঠে। পুরুষের স্তনের এ সমস্যা খুব একটা বিরল নয়, যা একটি বা উভয় স্তনে দেখা যেতে

পারে। এটি আনুমানিক ৪০-৬০ শতাংশ পুরুষের মধ্যে দেখা যায়। যদিও কিছু ওষুধ সেবন, যকৃতের সমস্যা বা অন্ডকোষের টিউমার ইত্যাদির কারণে পুরুষের স্তনের অস্বাভাবিক বৃদ্ধি হতে পারে। তবে অধিকাংশ েেত্র গাইনোকোমেশিয়ার কোনো সঠিক কারণ জানা যায়নি।

একজন পুরুষের জীবনের তিনটি সময়ে গাইনোকোমেশিয়া দেখা দিতে পারে। প্রথমটি হচ্ছে শিশুকালে, বিশেষ করে যে সব ছেলে শিশু মাতৃদুগ্ধ পান করেছে তাদের ক্ষেত্রে বেশি দেখা দেয়। বয়সের দ্বিতীয় ধাপ যে সময় গাইনোকোমেশিয়া দেখা দিতে পারে তা হচ্ছে কৈশোর, যে সময় এ রোগের ৩০-৬০ শতাংশই হয়ে থাকে।Untitled-1 copy
কৈশোরে দেখা দেওয়া এ রোগের ৮০ শতাংশই ১৮ বৎসর বয়সের আগে স্বাভাবিক হয়ে আসে। তবে যেগুলো কৈশোরের মধ্যেই স্বাভাবিকতায় ফিরে আসে না, সেগুলোই সাধারণত তীব্র আকার ধারণ করে।
কৈশোর প্রাপ্ত গাইনোকোমেশিয়া সামাজিক ও মানসিক বৃদ্ধিকে ব্যাহত করে মনস্তাত্বিক তিসাধন করতে পারে। এ সমস্যার নপুংশক প্রকৃতি, যুবা বা মধ্যবয়সী পুরুষের মনে তাদের পুরুষত্ব নিয়ে দ্বিধার জন্ম দেয় যা মানসিক দুর্বলতা বা বিষণ্নতায় রূপ নিতে পারে।
এ ছাড়া বার্ধক্য হচ্ছে পুরুষের জীবনের তৃতীয় ধাপ, যখন গাইনোকোমেশিয়া দেখা দেয়, যাতে পুরুষের শরীরে টেস্টোস্টেরন নামক হরমোনের পরিমাণ কমে যায় ও চামড়া ঝুলে পড়ার লণ প্রকাশ পায়।

এ সমস্যা সমাধানে যারা এ্যালোপথেকি চিকিৎসা নিয়েছেন, তারা খুব একটা সুফল পাননি। হোমওিপ্যাথইি হচ্ছে এর একমাত্র চিকিৎসা।

যে সব পুরুষ গাইনোকোমেশিয়ার কারণে নিজের বাহ্যিক শারীরিক অবস্থা নিয়ে অস্বস্তিতে ভোগেন, অপারেশনের মাধ্যমে অতিরিক্ত বৃদ্ধিপ্রাপ্ত স্ফীত স্তন কোষ ফেলে দেওয়াই তাদের জন্য উত্তম। অপারেশনে অতিরিক্ত চর্বি বা গ্রন্থিকলা স্তন থেকে ফেলে দেওয়া হয় এবং কোন কোন মারাত্মক েেত্র, বাড়তি চামড়াও ফেলে দিয়ে বুকের আকৃতি অধিকতর সমতল, মজবুত ও সুডৌল করে তোলা হয়।
তবে অপারেশনের সিদ্ধান্ত নেওয়ার আগে, এ সংক্রান্ত সব বিষয় সম্পর্কে আপনার মনোনীত হোমওিপ্যাথকি চকিৎিসকরে পরার্মশ নিন এবং আপনার অপারেশন পরবর্তী প্রত্যাশা সম্পর্কে বাস্তবিক ধারণা লাভ করুন।
এ সমস্যার জন্য হোমিওপ্যাথি চিকিৎসা উত্তম,৯০% কার্যকারী।

গাইনোকোমেশিয়া অপারেশন সম্পর্কে কোনো জিজ্ঞাসা থাকলে আগেই সার্জনের কাছে প্রশ্ন করে জেনে নেওয়া ভালো। বন্ধু-বান্ধব বা পরিচিত পরিজনদের দেওয়া তথ্যের উৎস অনেক সময় নির্ভরযোগ্য হয় না। অপারেশন করার আগে সব কিছু জেনে নিন কারণ সব কিছু সম্পর্কে জানা রোগীই সার্বিকভাবে প্রস্তুত রোগী। অপারেশনের পরে নির্ধারিত বিরতিতে ফলোআপ চিকিৎসার জন্য আপনার সার্জনের কাছে আসুন যেখানে আপনার সমস্যার অগ্রগতি মূল্যায়ন করা হবে।
এ সমস্যার বিব্রতকর অবস্থার জন্য অনেক পুরুষই গাইনোকোমেশিয়া নিয়ে আলোচনা করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। তবে এ সমস্যা নিয়ে সচেতনতা বৃদ্ধির ফলে, সমস্যাটি সম্পর্কে আতঙ্ক কমে যাওয়ায় অনেক পুরুষই এখন সঠিক চিকিৎসা গ্রহণ করে সফলতা লাভ করেছেন এবং স্বাভাবিক জীবন-যাপন করছেন।

*********************************************************************

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435 //01670908547
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল
ওয়েব সাইট –www.zamanhomeo.com

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *