মরিচ পানিতেই দুই মিনিটে দূর হবে গলা ব্যথা বা খুসখুস!

ঠাণ্ডা, অ্যালার্জি, দূষণ, ধুলা এবং জোরে কথা বলায় গলার পেশীতে চাপ বাড়ে। এতে গলায় ব্যথা, খুসখুসে ভাব হয়। শীতে এ সমস্যা বেশি দেখা দেয়।
এ সময় পাল্লা দিয়ে নাক বন্ধ, গলা খুসখুস, মাথা ব্যথা হয়। কাশি, ঠাণ্ডা এবং গলার সাধারণ কিছু বিরক্তিকর সমস্যা শীতকে উপভোগ করতেই বাধা দেয়। তবে যুগ যুগ ধরেই এই সমস্যা থেকে মুক্তি পেতে আমরা আস্থা রেখেছি ঘরোয়া টোটকাতেই। মাত্র ৩ টি ঘরে পাওয়া সহজলভ্য উপাদানে তৈরি পানীয়তেই এই সমস্যা থেকে মুক্তি মিলবে। চলুন তবে জেনে নেয়া যাক এটি তৈরি ও সেবন পদ্ধতি-

যা যা লাগবে
১ চা চামচ আদা কুচি, আধা চা চামচ কালো মরিচ বা গোল মরিচ, ১ চা চামচ মধু।

পদ্ধতি
একটি পাত্রে এক কাপ পানি নিন। পানি ভালো করে ফোটান। এবার পানিতে আদা এবং কালো মরিচ যোগ করুন এবং তাপ কমিয়ে দিন। এখন এই মিশ্রণে মধু যোগ করুন এবং দুই মিনিট ঢেকে রাখুন। এরপর কাপে ঢেলে হালকা উষ্ণ অবস্থায় পান করুন।

> ঠাণ্ডা, কাশি এবং গলার চিকিৎসায় আদা বেশ পুরনো টোটকা। আদার সক্রিয় উপাদান জিঞ্জেরোল শক্তি বাড়ায়, তাৎক্ষণিক আরাম জোগায়।

> কালো মরিচ বা গোল মরিচ ভিটামিন সি, ফ্ল্যাভোনয়েডস, অ্যান্টিঅক্সিডেন্টস এবং অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদানে সমৃদ্ধ বলে কাশি এবং ঠাণ্ডার সমস্যায় কাজ দেয়।

> মধু একটি প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। এতে অ্যান্টিঅক্সিডেন্টস এবং ভিটামিন বি কমপ্লেক্স, সি, ডি, ই, কে রয়েছে। এর বিটা ক্যারোটিন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

এই সময়ে মধুর সঙ্গে দারুচিনি মিশিয়ে খাবেন যে কারণে

পরিচিত মশলা দারুচিনি। স্বাদ আর সুগন্ধ বাড়াতে এর জুড়ি নেই। তবে এটুকুই নয়, সুগন্ধি এই মশলাটির রয়েছে অসংখ্য উপকারিতা। বিশেষ করে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের এই সময়ে আপনাকে সাহায্য করতে পারে এটি। মুক্তি দিতে পারে অসংখ্য রোগ থেকে। তবে এর সঙ্গে যোগ করতে হবে মধু। মধুর উপকারিতার কথা নিশ্চয়ই নতুন করে বলতে হবে না?

এক চামচ মধুর সঙ্গে দারুচিনি গুঁড়া মিশিয়ে সকাল-সন্ধ্যা খেলে সর্দি-কাশি থেকে আরাম পাওয়া যায়। মাথাব্যথায়ও এই দারুচিনির উপকারিতা অতুলনীয়। গুঁড়া দারুচিনি অল্প পানি সঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে মাথায় লাগালে মাথাব্যথা থেকে আরাম পেতে পারেন।