রমজানে এনাল ফিসার এবং চিকিৎসা

201512111047506682_Seven-ways-to-fight-constipation_SECVPF

পবিত্র রমজান মাস আর কয়েকদিন পরই। এ সময় সুস্থ থেকে রোজাসহ অন্যান্য ইবাদত করার ইচ্ছা থাকে প্রায় সব মুসলমানের। কিন্তু বিভিন্ন অসুখ, বিশেষ করে পায়ুপথের রোগ এনাল ফিসারের কারণে রোজাদারকে অনেক ভোগান্তি পোহাতে হয়। এনাল ফিসার অর্থ হলো পায়ুপথ ছিঁড়ে যাওয়া। মল শক্ত হলে বা অতিরিক্ত চাপ দিয়ে ত্যাগ করলে, এমনকি ডায়রিয়ার প্রকোপে এ রোগ হতে পারে। এনাল ফিসার হলে মলত্যাগের সময় মলদ্বারে তীব্র ব্যথা হয়। এ ব্যথা কয়েক ঘণ্টা, এমনকি পুরো দিন থাকতে পারে। এতে রোগী মলত্যাগে ভয় পান। ফলে মল আরও শক্ত হয় এবং চক্রকারে এ প্রক্রিয়া চলতে থাকে। মলের সঙ্গে রক্ত যায়। তবে তা অল্প পরিমাণে। ক্রমেই মলদ্বার সংকুচিত হয়ে মলত্যাগ সব সময়ের জন্য কঠিন হয়ে যায়।

এনাল ফিসারের সঙ্গে রমজানের সম্পর্ক : রমজানে সারা দিন সিয়াম সাধনার পর ইফতারের সময় খাই ভাজাপোড়া কিংবা মাছ, মাংসসহ উচ্চ ক্যালরিযুক্ত খাবার। যেহেতু সারা দিন পানাহার বন্ধ থাকে, সেহেতু ইফতারের সময় উচ্চ ক্যালরিযুক্ত খাবারই কাম্য। সেহেরির সময়ও একই ধরনের খাবার আমাদের খেতে হয়। এতে শরীরের প্রয়োজনীয় শক্তি জোগান দেয় সত্য। কিন্তু অবধারিতভাবে কৌষ্ঠকাঠিন্য দেখা দেয়। যখন এ শক্ত মল পরিষ্কার করতে হয়, তখন বেশিরভাগই দেখা দেয় বিপত্তি। যাদের আগে থেকে এনাল ফিসার আছে, তাদের এ রোগের প্রকোপ আরও তীব্রভাবে দেখা দেয়। যাদের মলদ্বার বংশগতভাবে একটু সরু, তাদেরও এ সময় কৌষ্ঠ পরিষ্কার করতে গিয়ে নতুনভাবে রোগটি দেখা দেয়। তখন শুরু হয় তীব্র ব্যথা এবং রক্ত যাওয়া। প্রচ- ব্যথার কারণে রোগী রোজা রাখতে পারেন না। ফলে রোগী রমজানের নিয়ামত থেকে থেকে বঞ্চিত হন। কিন্তু একটু চেষ্টা করলেই এ সমস্যা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

যাদের এনাল ফিসার বা এ জাতীয় পায়ুপথের সমস্যা আছে, তারা রমজানের আগেই যদি রোগটির চিকিৎসা করিয়ে নেন তাহলে এ সময় আর তা দেখা দেওয়ার কোনো কারণ নেই। যাদের রোগটি নেই কিন্তু কৌষ্ঠকাঠিন্যের ভাব আছে, তারা প্রচুর শাকসবজি ও ফলমূল খেয়ে এ থেকে দূরে থাকতে পারেন। যাদের এতেও কৌষ্ঠ পরিষ্কার হয় না, তারা ইসুপগুলের ভুসি  সেবন করতে পারেন।

চিকিৎসা= এ সমস্যার জন্য দ্রুত কোনো ভালো হোমিওপ্যাথ ডাক্তারের পরার্মশ নিন।

 

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435 //01670908547
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল
ওয়েব সাইট –www.zamanhomeo.com

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

2 Replies to “রমজানে এনাল ফিসার এবং চিকিৎসা”

  1. অামার পায়খানার রাসতার ছাইট ফেটে গেছে
    ভালো হয় না এলাপতি খাইতাছি ২ / ৩ মাস হবে
    হালকা বেতা করে ওষুধ খেলেবেতা করেনা
    না খেলে করে? কিনতু ভালো হয় না

    1. হোমিওপ্যাথি চিকিৎসা নিন ১০০% আল্লাহর রহমতে ভালো হয়ে যাবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *