এলোপ্যাথিক টিকার বিকল্প আছে হোমিওপ্যাথিতে

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ

এলোপ্যাথিক টিকা নেওয়ার পর কোন অসুখ হোক বা না হোক Thuja occidentalis (শক্তি ৩০) রোজ একবেলা করে দুই সপ্তাহ খেয়ে রাখুন। ঔষধটি বড়িতে কিনবেন এবং প্রতিবার ৪/৫ টি করে বড়ি খাবেন। এতে টিকা নেওয়ার ফলে যে-সব রোগ হয়েছে, সেগুলো চলে যাবে এবং ভবিষ্যতে যে-সব রোগ হওয়ার সম্ভাবনা আছে, সেগুলো আর হবে না। যখনই কোন টিকা নিবেন, পাশাপাশি থুজা নামক হোমিও ঔষধটিও সেবন করবেন। তাতে টিকার ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া থেকে বেচেঁ যাবেন।

* যক্ষা প্রতিরোধের জন্য বি.সি.জি. টিকার বদলে Bacillinum (শক্তি ৩০ অথবা ২০০) নামক হোমিও ঔষধটি মাসে একমাত্রা করে তিন মাস খাওয়ান (জন্মের পর থেকে এক বছর বয়সের মধ্যে)।

* শিশুর ডিপথেরিয়া প্রতিরোধের জন্য ডি.পি.টি. টিকার বদলে Diphtherinum (শক্তি ৩০ অথবা ২০০) নামক হোমিও ঔষধটি মাসে একমাত্রা করে তিন মাস খাওয়ান (জন্মের নয় থেকে বারো মাসের মধ্যে)।

* শিশুর ধনুষ্টঙ্কার প্রতিরোধের জন্য এ.টি.এস. অথবা ডি.পি.টি. টিকার বদলে Hypericum perforatum (শক্তি ৩০ অথবা ২০০) নামক হোমিও ঔষধটি মাসে একমাত্রা করে তিন মাস খাওয়ান (জন্মের ছয় সপ্তাহ পর থেকে)।

♣* শিশুর হুপিং কাশি প্রতিরোধের জন্য ডি.পি.টি. টিকার বদলে Pertussinum (শক্তি ৩০ অথবা ২০০) নামক হোমিও ঔষধটি মাসে একমাত্রা করে তিন মাস খাওয়ান (জন্মের ছয় সপ্তাহ পর থেকে)।

♣* শিশুর পোলিওমায়েলাইটিস রোগ প্রতিরোধের জন্য পোলিও টিকা খাওয়ানোর বদলে Lathyrus sativus (শক্তি ৩০ অথবা ২০০) নামক হোমিও ঔষধটি মাসে একমাত্রা করে তিন মাস খাওয়ান (জন্মের ছয় সপ্তাহ পর থেকে)।

♣* শিশুর হাম প্রতিরোধের জন্য মিজেলস ভ্যাকসিনের বদলে Morbillinum (শক্তি ৩০ অথবা ২০০) নামক হোমিও ঔষধটি মাসে একমাত্রা করে তিন মাস খাওয়ান (জন্মের নয় থেকে বারো মাসের মধ্যে)।

♣* শিশুর বা বয়ষ্কদের কলেরা বা ডায়েরিয়া প্রতিরোধের জন্য এ.সি.ভি. টিকার বদলেVeratrum album (শক্তি ৩০ অথবা ২০০) নামক হোমিও ঔষধটি মাসে একমাত্রা করে দুই মাস খাওয়ান (জন্মের দুই বছর পরে)।

♣* শিশুর বা বয়ষ্কদের টাইফয়েড জ্বর প্রতিরোধের জন্য টি.এ.বি. টিকার বদলে Typhoidinum (শক্তি ৩০ অথবা ২০০) নামক হোমিও ঔষধটি মাসে একমাত্রা করে দুই মাস খাওয়ান (জন্মের দুই বছর পরে)।

♣* শিশুর জন্মের ২/১ সপ্তাহের মধ্যে তাকে Sulphur (শক্তি ২০০) একমাত্রা এবং ৪/৫ সপ্তাহের মধ্যে সালফার (শক্তি ২০০) আরেক মাত্রা খাওয়ান। তৃতীয় মাসের পরে Calcarea Carb (শক্তি ২০০) প্রতিমাসে একমাত্রা করে অন্তত তিনমাত্রা খাওয়ান যাতে তার দাঁত ওঠতে কোনো ঝামেলা না হয়।

পিতা-মাতার দোষ যাতে সন্তানের মধ্যে সংক্রমিত না হয় সেজন্যে গর্ভাবস্থায় গর্ভবতী মাকে নিম্নোক্তভাবে ঔষধ খাওয়ান ঃ-

♣* পিতা-মাতা বামন (অর্থাৎ একেবারে খুবই বেটে-খাটো) হলে গর্ভাবস্থায় Calcarea carb (শক্তি ২০০) মাসে অন্তত একমাত্রা করে খাওয়ান।

♣* পিতা-মাতার হাঁপানী থাকলে গর্ভাবস্থায় Natrum Sulph (শক্তি ২০০) মাসে অন্তত একমাত্রা করে খাওয়ান।

♣* পিতা-মাতার বাতরোগ থাকলে গর্ভাবস্থায় Medorrhinum (শক্তি ২০০) মাসে অন্তত একমাত্রা করে তিনমাস খাওয়ান।

♣* পিতা-মাতার ক্যান্সার থাকলে গর্ভাবস্থায় Carcinosin (শক্তি ২০০) মাসে একমাত্রা করে খাওয়ান তিনমাস।

♣* পিতা-মাতার ঘনঘন ঠান্ডা লাগার দোষ থাকলে গর্ভাবস্থায় Tuberculinum (শক্তি ২০০) মাসে একমাত্রা করে অন্তত তিনমাস খাওয়ান।

♣* পিতা-মাতার সিফিলিস হয়ে থাকলে গর্ভাবস্থায় Syphilinum (শক্তি ২০০) প্রতিমাসে একমাত্রা করে খাওয়ান চারমাস।

♣* পিতা-মাতার গনোরিয়া থাকলে গর্ভাবস্থায় Medorrhinum (শক্তি ২০০) মাসে একমাত্রা করে খাওয়ান তিনমাস।

♣* পিতা-মাতার চর্মরোগ থেকে থাকলে গর্ভাবস্থায় Sulphur (শক্তি ২০০) মাসে একমাত্রা করে খাওয়ান তিনমাস।

♣* পিতা-মাতার দুর্গন্ধযুক্ত চর্মরোগ থাকলে গর্ভাবস্থায় Psorinum (শক্তি ২০০) মাসে একমাত্রা করে খাওয়ান তিনমাস।

♣* পিতা-মাতার হাড় বিকৃতির রোগ থাকলে গর্ভাবস্থায় Silicea (শক্তি ২০০) মাসে একমাত্রা করে খাওয়ান।

♣* পিতা-মাতার যক্ষারোগ হয়ে থাকলে গর্ভাবস্থায় Bacillinum (শক্তি ২০০) মাসে একমাত্রা করে খাওয়ান তিনমাস।

♣* যে মহিলার একবার রিকেটগ্রস্ত পঙ্গু সন্তান বা ঠোটকাটা-তালুকাটা সন্তান হয়েছে তাকে গর্ভাবস্থায় Calcarea phosphoricum (শক্তি ৩০) সপ্তাহে একমাত্রা করে দুই মাস খাওয়ান। যে-মায়ের কখনও পঙ্গু বা ঠোট-কাটা, তালু-কাটা সন্তান হয়নি, তারও গর্ভাবস্থায় ক্যালকেরিয়া ফস ঔষধটি অন্তত সপ্তায় একমাত্রা করে খাওয়া উচিত। কেননা এটি আপনার শিশুকে সুন্দর চর্ম, সুন্দর অঙ্গ-প্রত্যঙ্গ, সুগঠিত হাড়, প্রখর ব্রেন বা উৎকৃষ্ট মেধা নিয়ে জন্ম নিতে সাহায্য করবে।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 ইমো 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতাল

ইমেইল-dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইটwww.zamanhomeo.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *