ইউটেরাস সমস্যার লক্ষণ কী?

নারীস্বাস্থ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ ওভারি এবং ইউটেরাসের ব্যাপারে অনেকেই উদাসীন। অথচ যারাই যন্ত্রণাদায়ক পিরিয়ড, পিঠের নিচের অংশে দীর্ঘস্থায়ী ব্যথা, কোষ্ঠকাঠিন্য, পেটভার ইত্যাদিতে ভুগছেন তারা জানেন এগুলো ইউটেরাসের সমস্যার লক্ষণ। তবে সচেতন হলে এবং খেয়াল রাখলে এর কষ্ট থেকে বাঁচার রাস্তা খুঁজে পাওয়া খুব একটা কঠিনও নয়।

ইউটেরাস সম্পর্কে সচেতন থাকা মেয়েদের জন্য ভীষণ জরুরি। এতে করে অসুখ হওয়ার আগেই ধরে ফেলা যে, কোথায় কোথায় সমস্যার সম্ভাবনা রয়েছে।

বয়স অনুযায়ী তার বেশ কিছু ভাগ রয়েছে। যাদের কম বয়স তাদের হরমোন ইমব্যালান্স খুব বেশি হয়। যার ফলে ব্রণ, অনিয়মিত পিরিয়ড, ওজন বেড়ে যাওয়া, চুল পড়া বা অতিরিক্ত হেয়ার গ্রোথ এই সব দেখা যায়। আবার ওজন বেড়ে যাওয়ার ফলেও হরমোনাল ইমব্যালান্স হতে পারে। সে সব ক্ষেত্রে অল্প ওষুধেও কাজ হয়। তবে কাউন্সেলিং এ ক্ষেত্রে বেশি কার্যকরি।

হরমোনাল ইমব্যালান্সের কারণে অনিয়মিত পিরিয়ডস হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। ব্লিডিং কম হলে ততটাও ভয়ের নয়। তবে দীর্ঘদিন ধরে অতিরিক্ত ব্লিডিং হলে অ্যানিমিয়া হয়ে যেতে পারে।

তখন অবশ্যই ডাক্তারের পরামর্শ নেয়া জরুরি। তবে ওজন নিয়ন্ত্রণে রাখলে অনেক সমস্যা থেকে রক্ষা পাওয়া যায় বলেই মনে করেন স্ত্রীরোগ বিশেষজ্ঞরা।

এখনকার বাচ্চারা জাঙ্কফুড অনেক বেশি খেয়ে থাকে। তাই আগে থেকেই সতর্ক হয়ে খাদ্যতালিকা থেকে জাঙ্ক ফুডের পরিমান কমিয়ে ফেলুন।

তবে ইউটেরাসে ক্যান্সার এবং ওভারিতে ক্যান্সারের মধ্যে কিন্তু পার্থক্য আছে । ইউটেরাসের ক্যান্সারে ব্লিডিং নিয়ে সমস্যা হয়। কিন্তু প্রাথমিক স্তরে ওভারিয়ান ক্যান্সারের কোনো উপসর্গ বোঝা যায় না। তাই ৪৫-৫০ বছরের নারীদের আলট্রা সাউন্ড করে দেখা উচিত ওভারি এবং ইউটেরাস ঠিক আছে কি না।

নিকটস্থ কোনো ভালো হোমিও ডাক্তারের চিকিৎসা নিন * রোগ মুক্তি পেয়ে যাবেন ইনশাআল্লাহ, তার পরও যদি সমাধান না পান তা হলে আমার সঙ্গে যোগাযোগ করবেন –

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 ইমো 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতাল

ইমেইল-dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইটwww.zamanhomeo.com