রক্তরোগ হিমোফিলিয়া।একটি বংশানুক্রমিক জিনগত রোগ।

জটিল রক্তরোগ হিমোফিলিয়া। এটি জিনের মাধ্যমে বংশপরম্পরায় ছড়িয়ে পড়ে। রোগের বাহক নারী হলেও আক্রান্ত হয় পুরুষ। বাংলাদেশে বর্তমানে ১৬ হাজারের বেশি হিমোফিলিয়া রোগী রয়েছে। প্রয়োজনীয় চিকিৎসক ও সচেতনতা না থাকায় চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছেন আক্রান্তরা। তাই দেশে দিন দিন বেড়েই চলেছে এই রোগীর সংখ্যা।

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানান, অতিরিক্ত ক্ষরণ বন্ধের জন্য রক্তে বেশ কিছু উপাদান কাজ করে। হিমোফিলিয়া রোগীদের দেহে এই উপাদানের অভাব থাকায় রক্ত জমাট বাঁধার ক্ষেত্রে সমস্যা হয়। তাই একবার রক্তনালি কেটে গেলে আর রক্তপাত বন্ধ হয় না। হিমোফিলিয়া হলো একটি বংশানুক্রমিক জিনগত রোগ।  তবে জিনগত রোগ হলেও জন্মের পর পরই সাধারণত এ রোগের তেমন উপসর্গ লক্ষ করা যায় না। শিশু যখন হামাগুড়ি দিতে শুরু করে, তখন হাঁটুতে রক্তক্ষরণ হয়ে তা ফুলে যেতে পারে। আবার অনেক সময় দাঁত পড়া বা খতনা করানোর সময় এই রোগ প্রথম ধরা পড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে, বিশ্বে প্রতি ১০ হাজার লোকের মধ্যে একজন হিমোফিলিয়া রোগী। আর বাংলাদেশে এই রোগীর সংখ্যা ১৬ হাজারেরও বেশি। এর মধ্যে দুই থেকে তিন হাজার রোগী চিকিৎসাসেবা নিতে পারলেও বাকিরা বঞ্চিত। তাই সামান্য কাটাও হিমোফিলিয়া রোগীর ক্ষেত্রে মৃত্যুর কারণ হতে পারে।

তাই অনেক রোগী চিকিৎসা ব্যয় মেটাতে না পেরে অকালে মারা যাচ্ছে। অনেক পরিবার এই রোগের চিকিৎসা করাতে গিয়ে আজ নিঃস্ব।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 ইমো 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতাল

ইমেইল-dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইটwww.zamanhomeo.com

রক্তের অসুখ: হিমোফিলিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *