আপনি খুব বেশি পর্ন দেখেন? জানেন কী ক্ষতি করছেন নিজের ?

image

ব্যস্ত জীবনের মধ্যে পর্ন দেখার জন্য অনেকেই সময় বের করে নেন। অনেকেই দিনান্তে পর্ন দেখেন সাময়িক আনন্দলাভের আশায়। কিন্তু জানেন কি, বেশি মাত্রায় পর্ন দর্শন কতটা সর্বনাশ করছে আপনার?

সমীক্ষা করে দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত পর্ন দেখেন, তাঁরা বিভিন্ন ধরনের সমস্যায় ভুগছেন। পৃথিবীর একাধিক দেশের পুরুষ, নারীর উপর এই সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে ভয়ঙ্কর সব সমস্যার জন্ম দিচ্ছে এই অভ্যাস।

১। মানসিক বিকৃতির জন্ম দেয়। অতিরিক্ত পর্ন মস্তিস্কের উপর চাপ ফেলে। স্বাভাবিক বিচক্ষণতা লুপ্ত হতে থাকে।

২। বাস্তব থেকে দূরে সরিয়ে দেয় মানুষকে। বাস্তব এবং অবাস্তবের মধ্যে এক অদ্ভুত গুলিয়ে দেওয়া পরিস্থিতি তৈরি করে।

৩। ব্যক্তিগত জীবন অসুখী করে তোলে। সঙ্গীকে সুখী করা বা সঙ্গীর থেকে আনন্দ পাওয়ার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায় আপনার এই অভ্যাস।

৪। ক্রমশ নিজের ব্যক্তিগত আবেগ, ইমোশনের উপর থেকে নিয়ন্ত্রণ হারাতে শুরু করে। হঠাৎ রেগে যাওয়াও এক অন্যতম লক্ষণ।

৫। সর্বোপরি একটা সুস্থ জীবন থেকে আপনাকে ক্রমশ দূরে সরিয়ে নিয়ে যাবে আপনার পর্ন-দর্শন। শুধু জীবনসঙ্গী নয়, সন্তানদের থেকেও দূরে সরিয়ে নিয়ে যাবে আপনাকে। কারণ অতিরিক্ত পর্ন দেখলে পৃথিবীর স্বাভাবিক, নিষ্পাপ আনন্দ আপনি উপভোগ করতেই ভুলে যাবেন ধীরে ধীরে।

অনলাইনে পর্নোগ্রাফি দেখেন? সাবধান! সব ফাঁস করে দিতে পারে ‘ফেসবুক’i

সফ্‌টওয়্যার ইঞ্জিনিয়ার ব্রেট থমাস বলছেন, ‘‘ধরে নেওয়া যাক, আপনি অনলাইনে নিয়মিত পর্ন দেখেন। এমনও হতে পারে যে, আপনার ব্রাউজিং হিস্ট্রি আপনার নাম-সহ প্রকাশিত হয়ে গেল সোশ্যাল সাইটে। আপনার নামের সঙ্গেই ভেসে উঠল আপনার অনলাইন-অতীত।’’ থমাসের আশঙ্কা, ‘ইনকগনিটো’ হয়ে সার্চ করলেও এই সব তথ্য ফাঁস হয়ে যেতে পারে।

থমাস জানাচ্ছেন, এই সব ফাঁস করতে উঠেপড়ে লেগেছে হ্যাকাররা। তিনি বলছেন, ‘‘ধরা যাক, কোনও একটি ওয়েবসাইট আপনার নাম জানে। (সাবস্ক্রাইব-গোত্রের কিছু করা হলে যা অবশ্যই সম্ভব) কেউ যদি ওই সাইটের আইডেন্টিফায়েব‌্ল অ্যাকসেস লগ হাতে পেয়ে যায় এবং আপনার ভিজিট করা যে কোনও একটি অ্যাডাল্ট ওয়েবসাইটে আপনার সার্চ–ইতিহাস হাতে পায়, তা হলে সেই সব তথ্য ফাঁস হয়ে যেতে পারে।’’

কীভাবে? থমাস বলছেন, ‘‘কেউ এমন একটি ওয়েবসাইট পোস্ট করতেই পারে যেখানে আপনাকে ই-মেল বা ফেসবুক ইউজার নেম দিয়ে খুঁজে ফেলা সম্ভব এবং সেই সূত্রে আপনার সার্চ-ইতিহাসও দেখা যেতে পারে।’’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *