মুখের মেদ কমানোর ব্যায়াম *ভিডিও সহ

face-exercise-0120140823090134

আপনি কি জানেন? আপনার গোটা শরীরের পাশাপাশি মেদ জমছে আপনার মুখেও। মুখের থুতনির নিচের অংশ বিশ্রী ভাবে ঝুলে গেলে বুঝতে হবে সেটা মেদ ছাড়া আর কিছুই নয়।

মুখের মেদ দূর করতে চাইলে সহজেই কয়েকটি ব্যায়াম করতে পারেন আপনি। এই ধরণের ব্যায়াম আপনার মুখের অতিরিক্ত মেদ যেমন কমবে তেমনই ত্বকও থাকবে টানটান।

face-exercise-06* মাথা উঁচু নিচু করে সহজেই একটি ব্যায়াম করতে পারেন। একটি চেয়ারে বসে মাথা উঁচু করে ছাদের দিকে তাকিয়ে থাকুন। চার থেকে পাঁচ সেকেন্ড পর মাথা নামিয়ে মাটির দিকে তাকান। মাটির দিকে তাকানোর সময় মুখের থুতনি যতটা সম্ভব গলার কাছাকাছি নিয়ে আসার চেষ্টা করুন। এতে মুখের চোয়ালের মাংসপেশীর ব্যায়াম হবে ও মুখের মেদ দূর হবে।

face-exercise-05** মুখ গোল করে অনেকটা ইংরেজি অক্ষয় `ও` এর মত করুন। এবার এভাবে অন্তত ২০ সেকেন্ড থাকুন। এরপর মুখ আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনুন। এভাবে অন্তত ১০বার করুন। এতে আপনার কানের পাশের পেশি, গাল ও থুতনির ব্যায়াম হবে যা মুখকে মেদ থেকে মুক্তি দেবে।

face-exercise-04*** এই ব্যয়ামটি করার সময় আপনার হাসি পেতেই পারে কিন্তু এটা কিন্তু মুখের মেদ কমানোর মোক্ষম দাওয়াই। প্রথমে ছাদের দিকে তাকান। ফের ঠোঁচ দুটিকে চুমু দেওয়ার মত করুন। এবাবে ২০ সেকেন্ড রেখে মুখ স্বাভাবির করে নিন। প্রতিদিন এভাবে অন্তত ১০ বার করুন। এতে আপনার গোটা মুখ ও থুতনির ব্যায়াম হবে ও মেদের সমস্যা দ্রুত নির্মূল হবে।

face-exercise-07**** সোজা হয়ে বসে পিঠ সোজা করে নিন। এবার মাটির দিকে তাকিয়ে থাকা অবস্থায় মাথা একবার ডান থেকে বাম ফের বাম থেকে ডান দিকে ঘোরান। প্রতিদিন তিনবার অন্তত এক মিনিট করে এই কাজটি করুন। এতে মুখের পাশাপাশি গলা ও ঘাড়ের মেদও কমে যাবে।

face-exercise-02***** খাটে সোজা হয়ে শুয়ে পড়ুন। কিন্তু এমন ভাবে শোবেন যাতে আপনার ঘাড় ও মাথা বিছানার বাইরে থাকে। এবার ঘাড় উঁচু করে থুতনির কাছে নিয়ে আসার চেষ্টা করুন। এভাবে একসঙ্গে প্রায় তিন থেকে চারবার করুন। দেখবেন খুব তাড়াতাড়ি মুখের চোয়ালের মেদ ঝড়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *