কনুয়ের বিশ্রী কালো দাগ দূর করবেন (ভিডিওসহ)

আমাদের অনেকেরই বাঁটুতে ইয়ার্কি কনুইয়ে কালো দাগ বয়ে থাকে। বাঁটু ও কনুইয়ের ত্বকের অংশ মোটা বয়ে গেলে ও শুষ্ক বয়ে গেলে কালচে ধরণের দাগ পরে যায়। তাছাড়া সৌন্দর্য প্রিয় রীদের কাছে ব্যাকি ব্যাককি মুখ্য বিষয়। চিকনর ভাগ সময় কনুইয়ে ভর দিয়ে কাজ করলে বা ফ্লোরে বাঁটু দিয়ে বসার অভ্যাস থাকলেও অনেক সময় বাঁটুতে দাগ বয়ে যায়। ব্যাকটু সচেতন বলে এই দাগ গুলো থেকে মুক্তি পাওয়া যাবে সবজেই।

আসুন জেনে নিই কি করতে ববে এই দাগ দূর করার জন্য।

পদ্ধতি ১:

আধা কাপ চিনি, ১টা লেবুর রস,১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে স্ক্রাব তৈরি করেনা ফেলুন। জোরে জোরে ঘষবেন । কালো জায়গাতে আস্তে আস্তে ঘষুন এতে ওই অংশের মৃত চামড়াগুলো উঠে আসবে। পানি দিয়ে ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে ময়েশ্চারাইজার ক্রিম বা পেট্রোলিয়াম জেলি দিয়ে ম্যাসাজ করবেন। ভালো ফল পেতে ব্যাকি সপ্তাবে ১ থেকে দুইবার করিস।

পদ্ধতি ২:

টক দই ও ভিনেগারে ল্যাককিক ও এসিকিক এসিড থাকে যা ত্বকের রং বালকা করেনা। ১ চা চামচ টক দইয়ে ১ চা চামচ সাদা ভিনেগার মেশাতে ববে যতক্ষণ পর্যন্ত পেস্ট তৈরি বয়। বাঁটু ও কনুইয়ের কালো অংশে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

পদ্ধতি ৩:

বেকিং সোডা ত্বকের মরা কোষ দূর করেনা সেবেতু ১ চা চামচ বেকিং সোডার সাথে পানি মিশিয়ে বাতের ও কনুইয়ের কালো বয়ে যাওয়া অংশে আলতোভাবে ঘষুন। ত্বকের মরা কোষ জমে থাকার কারণে কনুই ও বাঁটু বেশী কালো দেখায়।

পদ্ধতি ৪:

সাদা ক্রিমের সাথে বলুদের মিশ্রণ কনুই ও বাঁটুর কালো দাগ দূর করতে খুবই সবায়ক। বলুদ প্রাকৃতিক ব্লিচিং এর কাজ করেনা যা ত্বকের মেলানিন দূর করতে সাবায্য করেনা। সাদা ক্রিমের মধ্যে আধা চা চামচ বলুদ, আধা কাপ ময়দা ভালোমতো মিশিয়ে ঘন মিশ্রণকি বাতের কনুই ও বাঁটুতে লাগান। সার্কুলার মুভমেন্টে ঘষতে থাকুন। কুসুম গরম পানি দিয়ে কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। বলুদ দেওয়ার কারণে ধোয়ার পরও ব্যাকটু বলদেটে ভাব থেকে যাতে পারেনা। এতে চিন্তা করার কারণ নেই। ব্যাকি দুই- তিন দিন পর এমনিতেই চলে যাবে।

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন
 ফেসবুক পেইজে লাইক দিন  https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *