নখ দেখে রোগের লক্ষণ প্রকাশ

nail-intro1-311x186

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ

হাত-পায়ের নখের যত্নে কতো সময়ই না আমরা ব্যয় করি। মেনিকিউর, পলিশিং, ট্রিমিং আরও অনেক কিছু। এর সাথে যোগ হয়েছে ইদানিংকার ‘নেইল আর্ট’। কিন্তু নখের বর্ণ, দাগ ও আকার-আকৃতি দেখেও যে দেহের ক্রমশ বাড়তে থাকা রোগের লক্ষণ বোঝা যায়, সেটা কি আপনি জানেন? অবাক হলেও এটাই সত্যি। নখে মানব দেহের রোগের প্রায় সমস্ত লক্ষণই ধরা পড়ে। দেখে নিন কী রকম পায়-

ফ্যাকাসে নখ : দেহে পরিমিত রক্ত থাকলেই সাধারণত নখের রঙ গোলাপি হয়। আপনার নখের দিকে ভালো করে লক্ষ্য করুন। যদি আপনার নখ দেখতে ফ্যাকাসে ও প্রাণহীন লাগে, তবে নিশ্চিতভাবেই জেনে রাখুন আপনি রক্তস্বল্পতায় ভুগছেন। ডায়াবেটিস বা লিভারের রোগেও নখ ফ্যাকাসে হয়ে থাকে। তাই নখ ফ্যাকাসে হলে দ্রুতই ডাক্তারের শরণাপন্ন হন।

হলদেটে পুরু নখ : নখেও ছত্রাকের আক্রমণ হতে পারে। নখের রঙ যদি হলুদ বর্ণ ধারন করে এবং শক্ত মোটা হয়ে যায় তবে বুঝতে হবে, আপনার নখে ছত্রাকের আক্রমণে হয়েছে। এক্ষেত্রে আপনাকে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে। দ্রুত চিকিৎসা না করলে নখের চারপাশেও এই আক্রমণ ছড়িয়ে পড়তে পারে। ভালো কোনো ডাক্তারের পরামর্শ নিন। ঘরোয়া চিকিৎসা নিতে চাইলে ২ লিটার গরম পানিতে প্রতি লিটারে ১ চা চামচ লবণ ও ১ চা চামচ বরিক পাউডার মিশিয়ে প্রতিদিন ২০ মিনিট পা ভিজিয়ে রাখুন। ছত্রাকের হাত থেকে রেহাই পাবেন।images (9)

নখে কালো দাগ : অনেকের নখেই হালকা কালো কালো ছোপ কিংবা লম্বালম্বি দাগ দেখা যায়। এই কালো দাগ প্রথমে হালকা থাকে, পরে ধীরে ধীরে গাঢ় হয়ে যায়। মাঝে মাঝে নখে দাগের রেখা উঁচুও হয়ে যায়। হাত বা পায়ের বুড়ো আঙ্গুলেই সাধারনত এই সমস্যা দেখা দেয়। আপনার নখে এই রকম দাগ হয়ে থাকলে যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের সাথে যোগাযোগ করুন। কারণ নখে কালো দাগ পড়া স্কিন ক্যান্সারের প্রথম লক্ষণ।

নখে ক্ষুদ্র গর্ত : নখের ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত অনেক সময়েই আমাদের চোখে পড়ে না। ভালো করে খেয়াল করলে তবেই ধরা পড়বে আপনার নখের এই ক্ষুদ্র ক্ষুদ্র গর্তগুলি। কিন্তু যাদের সব সময় নখে নেইলপলিশ ব্যবহার করার অভ্যাস রয়েছে তাদের চোখ এড়িয়ে যাবার সম্ভাবনাই বেশি। যদি খেয়াল না করে থাকেন তবে আজই পরীক্ষা করুন। কারণ নখের এই ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত সরেইসিস, বিষণ্ণতা ও ত্বকের অস্বাভাবিক বৃদ্ধিজনিত রোগের লক্ষণ। আপনার নখে এই ক্ষুদ্র ক্ষুদ্র গর্ত চোখে পড়লে অতি দ্রুত ডাক্তারের সাথে পরামর্শ করে নিন।download (6)

ভঙ্গুর নখ : অনেকেরই নখ ভেঙ্গে যাওয়ার রোগ আছে। এর কারণ হাতে গরম পানির অত্যধিক ব্যবহার। সারাদিন সাধারণ পানি ব্যবহারেও নখ ভাঙ্গা রোগ হতে পারে। কারও নখ ভেঙ্গে গেলে স্বাস্থ্যহীনতার লক্ষণ প্রকাশ পায়। এছাড়া রক্ত সঞ্চালনের গতি ব্যাহত হওয়াও নখ ভেঙ্গে যাওয়ার কারণ। তাই দেরি না করে ডাক্তারের পরামর্শ নিন।

নখে সাদা ফুটি : প্রায় সবার নখেই সাদা সাদা ফুটি উঠতে দেখা যায়। কিন্তু আমরা কোনো ধরণের গুরুত্বই দেই না। অনেকে আবার এই সাদা ফুটিকে বিয়ের ফুল বলে ধারণা করে থাকেন, যা সম্পূর্ণ রূপে ভুল। নখের এই সাদা ফুটি কিডনি রোগের লক্ষণ হতে পারে। দেহে প্রোটিনের অভাব হলেও নখে সাদা ফুটি দেখা যায়। সুতরাং অবহেলা না করে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।

নীলচে নখ : নখের নিচের কিনারায় ভালো করে লক্ষ্য করুন। নীলচে ছোপ পড়েছে কিনা ভালো করে দেখে নিন। যদি নীলচে ছোপ খুঁজে পান তার অর্থ হবে আপনার দেহে পরিমিত পরিমাণ অক্সিজেনের সরবরাহ হচ্ছে না। আপনি অক্সিজেন স্বল্পতায় ভুগছেন। অতি সত্বর চিকিৎসা না করা হলে আপনি ফুসফুসের ইনফেকশনসহ হৃৎপিণ্ডের নানান সমস্যায় পড়তে পারেন।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 // 01670908547
ইমো 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল

ইমেইল-dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইট –www.zamanhomeo.com

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন
 ফেসবুক পেইজে লাইক দিন  https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *