খোস পাঁচড়ার হোমিওপ্যাথিক চিকিৎসা

খোস পাঁচড়ার হোমিওপ্যাথিক চিকিৎসা

Homeopathic treatment for scabies

রোগের বিবরনঃ ইহা এক প্রকারের ছোঁয়াচে বিরক্তিকর চর্ম পীড়া।এই পীড়া সাধারণত হাতে পায়ে আঙ্গুলে,পাছায়,কুনুই প্রভৃতি স্থানে অধিক হইতে দেখা যায়।ছোট ছোট ফুস্কুরিতে রস ও পুঁজ যুক্ত উদ্ভেদ বাহির হয়।অপরিষ্কার অপরিচ্ছন্নতার কারণে এই রোগ অধিক হয়।

উপসর্গ : এ রোগের বিশেষ এবং প্রধান উপসর্গ হলো সারা শরীর চুলকানো।এ চুলকানি বিশেষত রাতের বেলায় বেশি হয়।রাতের বেলা বিছানার গরমের জন্য মাইটগুলো চামড়ার নিচে চলাচল করতে শুরু করে,ফলে রাতের বেলা বেশি চুলকানি অনুভূত হয়।চুলকানোর ফলে নখের আঁঁচড়ে চামড়া উঠে যায়।এজন্য অনেকের শরীরে আঁচড়ের বিভিন্ন দাগও পাওয়া যায়।আক্রান্ত স্থানে দানা দেখা যায়।হাতের আঙ্গুলের ফাঁকে,কবজিতে, কনুই ও কনুইয়ের সম্মুখ ভাগে,স্তনের বোঁটায়,নাভি,তলপেট এবং যৌনাঙ্গের আশপাশে এবং শরীরের ভাঁজগুলোতে।বাচ্চাদের ক্ষেত্রে হাত ও পায়ের তলায় ও গালেও দেখা যায়।

খোস পাঁচড়ার হোমিওপ্যাথিক চিকিৎসায় ব্যবহৃত ঔষধের পার্থক্য নির্ণয় ঃ

সোরিনামঃহাতে,পায়ে,মাথায় খোস পাঁচরা,ভয়ানক চুলকানি,গায়ে দুর্গন্ধ,অত্যন্ত শীত কাতর, স্নান করিতে চায় না,শরীর অপরিষ্কার, নোংড়া রোগিদের এই ঔষধ অব্যার্থ।

এচিনেশিয়াঃ হাতে,পায়ে,পাছায় বা গুপ্ত স্থানে ছোট বড় পাঁচড়া,হলুদ বা সাদা রংয়ের গাঢ় পুঁজ,অত্যন্ত চুলকানি।

মেজেরিয়মঃ হাতে,পায়ে,শরীরে বিভিন্ন স্থানে খোস পাঁচড়া,পাঁচড়ায় হলুদ বের্ণের পুঁজ,অত্যাধিক চুলকানি।

এনথ্রাকোকালীঃ ক্ষুদ্র ক্ষুদ্র খোস পাঁচড়া ইহাতে অতিশয় যন্তনাদায়ক চুলকানি।

আর্সেনিক এলবঃ খোস পাঁচড়ায় ভয়ানক চুলকানি,চুলকাইবার সময় অত্যান্ত আরাম বোধ।পড়ে জ্বালা,সেই জ্বালা গরম তাপে বা সেকে উপশম হইলে ইহা অব্যার্থ।

সালফারঃ এই ঔষধ রোগীর গাত্র চর্ম অত্যন্ত অপরিষ্কার,প্রায়ই খোস পাঁচড়া চুলকানিতে ভোগে।চুলকাইবার সময় আরাম বোধ পড়ে জ্বালা রোগী গরমে কাতর।স্নানে অনিচ্ছা ইত্যাদি লক্ষণে ইহা উপকারী।

লোবেলিয়াঃ সর্ব প্রকার খোস পাঁচড়া লোবলিয়া 6 পানির সাথে মিশিয়ে দিনে তিন বার এক চামচ মাত্রায় সেবন করিবে।দ্বিতীয় দিন ক্রোটন 12 শক্তি পানির সাথে মিশিয়ে দিনে তিন বার এক চামচ মাত্রায় সেবন করতে হবে।পুনরায় তৃতীয় দিন লোবেলিয়া ও চতুর্থ দিন ক্রোটন আগের নিয়মে ব্যাবস্থা নিবে।এই ভাবে পর্যায়ক্রমে দুইটি সেবন করিলে চার দিনের মধ্যে খোস পাঁচড়া আরোগ্য হয়।

পাচড়ার বাইয়োকেমিক চিকিৎসা 

ক্যালি মিউরঃ জিহ্বা সাদা ময়লাযুক্ত।কোষ্টবদ্ধতা রোগীদের খোস পাঁচড়া চুলকানিতে ইহা উপকারী।
ক্যালকেরিয়া ফসঃরক্তশুন্য রোগীদের জন্য ক্যালকেরিয়া ফস উপযোগী ঔষধ।

পথ্য ও আনুষাঙ্গিক ব্যবস্থা
নিম পাতা ও গরম পানিতে পাচড়া ধৌত করিলে উপকার্ হয়।রোগীর জামা কাপড় গরম পানি দিয়ে ধৌত করলে এই রোগ তারাতারি আরোগ্য হয়।জীবিত মাছের ঝোল,দুধ,ঘি,মাখন সুপথ্য।মাংস,ডিম খাওয়া নিষেধ।বেলসাম পেরু Q নারিকেল তৈলের সহিত মিশিয়ে ব্যাবহার করলে ঘা শুকিয়ে যায়।

প্রতিকার ঃপরিষ্কার-পরিচ্ছন্ন থাকা ও আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ পরিহার করা।আক্রান্ত ব্যক্তির চিকিৎসা করতে হবে।আক্রান্ত ব্যক্তির সঙ্গে পরিবারের অন্যান্য সদস্য যারা একই বিছানা, তোয়ালে ও কাপড় চোপড় ব্যবহার করে,ঘনিষ্ঠ সহচার্যে থাকে তাদের রোগের উপসর্গ থাকুক বা না থাকুক তাদের চিকিৎসা করতে হবে।কাপড় চোপড় সিদ্ধ করে কাচতে হবে এবং বিছানো তোশক রোদে দিতে হবে।তাই এসব রোগ প্রতিরোধে প্রাথমিক অবস্থায় প্রতিকার নেওয়া উত্তম।অন্যথায় জটিলতা বাড়ে।

নিকটস্থ কোনো ভালো হোমিও ডাক্তারের চিকিৎসা নিন * রোগ মুক্তি পেয়ে যাবেন ইনশাআল্লাহ, তার পরও যদি সমাধান না পান তা হলে আমার সঙ্গে যোগাযোগ করবেন –

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435
ইমো  01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতাল

ইমেইল- dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইটwww.zamanhomeo.com