ছইদ/ছুলি: একটি সাধারন ত্বকের সমস্যা ও চিকিৎসা

mouth

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ

ছইদ বা ছুলি (tinea versicolor) আমাদের দেশে একটি পরিচিত ত্বকের রোগ।সাধারনত জনসংখ্যার ৮-১০% এতে আক্তান্ত হয়ে থাকে,যুব বয়সীরাই বেশি আক্রান্ত হয়ে থাকে এবং নারীদের চেয়ে পুরুষরা বেশি আক্রান্ত হয়ে থাকে।গরম এবং আদ্র আবহাওয়া এর জন্য অনুকূল পরিবেশ।হাল্কা চুল্কানি এবং দেখতে খারাপ ছাড়া খুব একটা বেশি জটিলটা এ রোগে হয় না।

কি কারণে হয়

মেলাসেযিয়া (Malassezia) নামের একধরনের ইসট/ছত্রাক(yeast) এর কারন।মেলাসেযিয়া আবার কয়েক প্রকারের হয়ে থাকে।এরা ত্বকে কোন প্রকারে অসুবিধা না করেই পরজীবী হিসেবে অবস্তান করে এবং ত্বক নিঃসৃত তেল ও মৃত ত্বকের কোষকে  খাদ্য হিসেবে গ্রহন করে। কিন্তু গরম ও ঘর্মাক্ত ত্বকের কারনে এদের অতিরিক্ত ব্রিধি ঘটে,যার কারনে এরা রোগের সৃষ্টি করে।

কোথায় হয়

শরীরের বুক,পিঠ,গলা এবং হাতে বেশি দেখা দিয়ে থাকে।কোন কোন সময় বিশেষ করে শিশুদের ক্ষেত্রে মুখেও দেখা দিতে পারে।

কেমন দেখতে

ছোপ ছোপ আকারে গোলাকার কিংবা একসাথে মিশে থাকতে পারে।রং অন্যান্য স্থানের চেয়ে হাল্কা বা খয়েরি বা গোলাপি হয়।অনেক সময় আঁশের মত আবরন থাকে।সাধারনত যাঁদের ত্বক গাড় বর্ণের তাদের ক্ষেত্রে হাল্কা এবং ফর্শাদের গোলাপি বা খয়েরি রঙের হতে পারে।আক্তান্ত স্থানে হাল্কা চুল্কানি অনভুত হতে পারে।

চিকিৎসা

এ সমস্যার জন্য একজন রেজিস্টার্ড হোমিওপ্যাথ চিকিৎসকের পরার্মশ নিয়ে মেডিসিন খাবেন, নিজে নিজের ডাক্তারি করবেন না,কারন রোগীর রোগের লক্ষন মিলতে হবে অন্যথায় উপকার পাওয়া যাবে না।

গোলাপি বা খয়েরী ধরনের ছুলি চিকিথশার দ্বারা পূর্ণ আরোগ্য সম্ভব হলেও,বিবর্ণ ধরেনের ক্ষেত্রে অনেক সময় আশানুরূপ ফল  নাও হতে পারে।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 // 01670908547
ইমু 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন
Face Book page : ( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *