পিত্তথলির ক্যান্সার বেশিরভাগ ক্ষেত্রেই উপসর্গহীন থাকে

3758_52cc5a0bdd14c-Untitled-33_thumb_big
পিত্তথলি বা গলব্লাডার ক্যানসার কাদের মধ্যে বেশি হয়?
আমাদের দেশে গলব্লাডার ক্যানসারের হার সম্পর্কে সঠিক কোনো পরিসংখ্যান না থাকলেও বিশ্বের অনেক
দেশে গলব্লাডার ক্যানসারের প্রাদুুর্ভাব অত্যন্ত বেশি। পুরুষদের তুলনায় মহিলাদের ক্ষেত্রে এই ক্যানসারের হার দুই থেকে ছয় গুণ বেশি হয়ে থাকে। বিশেষ করে বয়স্ক মহিলাদের পাথরসহ অন্যান্য যেকোনো গলব্লাডারের সমস্যার সঙ্গে এই ক্যানসার সম্পৃক্ত থাকতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এই ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও
বাড়তে থাকে।
গলব্লাডার ক্যানসারের সঙ্গে গলব্লাডার পাথরের কোনো সম্পর্ক আছে?
গলব্লাডার ক্যানসারের সঠিক কারণ জানা না থাকলেও গলব্লাডারের বিভিন্ন গাঠনিক পরিবর্তন এর পেছনে দায়ী বলে মনে করা হয়। তবে গলব্লাডার ক্যানসারের সঙ্গে গলব্লাডারের পাথরের একটা সম্পর্ক রয়েছে বলে মনে করা হয়। বিভিন্ন ধরনের বৈজ্ঞানিক জরিপ ও তথ্যবিবরণীতে দেখা যায়, গলব্লাডার ক্যানসারের ৭৫-৯৮ ভাগ ক্ষেত্রে এক বা একাধিক ধরনের পাথর পাওয়া যায়। তবে এই পাথর ক্যানসার করেছে কি না তা সঠিকভাবে জানা যায়নি। নিজস্ব ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে দেখা গেছে, গলব্লাডার ক্যানসারের ৮০-৯০ ভাগ ক্ষেত্রে অপারেশনের পর পিত্তথলির মধ্যে এক বা একাধিক ধরনের পাথর ছিল।
সাধারণভাবে কী ধরনের উপসর্গ নিয়ে ক্যানসার শুরু হয়?
বিভিন্ন ধরনের পরিসংখ্যানে দেখা যায়, গলব্লাডার ক্যানসারের প্রায় ৬০ ভাগই উপসর্গহীন, যা রোগীকে উপসর্গহীন রেখে ধীরে ধীরে ক্রমাগত বেড়ে গিয়ে এক জটিল অবস্থার সৃষ্টি করে। গলব্লাডার ক্যানসারে যেসব উপসর্গ দেখা যায় সেগুলো হল : পেটের ডানদিকে সারাক্ষণ ব্যথা। বদহজম, খাবার অরুচি, হঠাত্ করে ওজন কমে যাওয়া ইত্যাদি। জন্ডিস ও বমিভাব (সাধারণত জটিল অবস্থায় এমনটি হয়)। পেটের ডানদিকে চাকা অনুভূত হওয়া ইত্যাদি।
এই ক্যানসার নিরূপণের জন্য কী কী পরীক্ষা-নিরীক্ষার দরকার পড়ে?
গলব্লাডারের ক্যানসার অনেকভাবে নিরূপণ করা হয়ে থাকে। এই অবস্থায় বিলিরুবিন ও অ্যালকালাইন ফসফেটেইস, আলট্রাসনোগ্রাম, সিটিস্ক্যান এবং অন্যান্য পরীক্ষা করা উচিত। গলব্লাডার অপারেশনের সময় গলব্লাডারে ক্যানসার হয়েছে বলে সন্দেহ হলে লিভার রিসেকশনসহ অন্যান্য সঠিক সার্জারির সুযোগ ও অভিজ্ঞতা থাকলে এফএনএসি, ফ্রোজেন সেকশন পরীক্ষার মাধ্যমে ক্যানসার প্রমাণ করে উপযুক্ত অপারেশন করতে হবে। আর যদি তা না থাকে তাহলে সরাসরি টিউমারের বায়োপসি নিতে হয়।

চিকিৎসা= এ সমস্যার জন্য হোমিওপ্যাথ একমাত্র চিকিৎসা,দ্রুত কোনো ভালো হোমিওপ্যাথ ডাক্তারের পরার্মশ নিন।

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435

ওয়েব সাইট –www.zamanhomeo.com

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *