কর্মরত প্রদর্শক (আইসিটি) পদে এমপিওভুক্তির অফিস আদেশ জারি করা দরকার

মো. আব্দুস সালাম ||

বর্তমান সরকার শিক্ষা বান্ধব সরকার। বর্তমান জারিকৃত “বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮” অনুযায়ী এর ৬.২ (ক) উচ্চমাধ্যমিক কলেজ (১১শ-১২শ) ক্রমিক নং- ৭ ও (খ) স্নাতক পাস কলেজ (১১শ-১৫শ) ক্রমিক নং- ৮ অনুযায়ী উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজগুলোতে প্রতি বিষয়ে একজন করে মোট ৪ জন প্রদর্শক (পদার্থ, রসায়ন, জীব বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি) প্যাটার্নভুক্ত পদ। নিয়োগ ও এমপিও বিষয়ে নতুন বেসরকারি (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর আলোকে প্যাটার্নভুক্ত হওয়ায় ২৪ এর (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী বৃদ্ধিপ্রাপ্ত পদে শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ হতে এমপিওভুক্তির জন্য অফিস আদেশ জারি করা দরকার। এখনও শিক্ষা মন্ত্রণালয় হতে কোন অফিস আদেশ জারি হয়নি।

হঠাৎ করে ২০০৫ খ্রিস্টাব্দ থেকে প্রদর্শক (কম্পিউটার শিক্ষা) পদে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর হতে এমপিওভুক্ত হতে পারছে না। দেশের প্রায় কলেজে উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজে ২০০৫ খ্রিস্টাব্দের আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর হতে প্রদর্শক (কম্পিউটার শিক্ষা) বিষয়ে পদে মৌখিক ছাড়ে অসংখ্য এমপিওভুক্ত হয়ে এসেছে। তারপর ২০০৫ খ্রিস্টাব্দে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর অতিরিক্ত জনবল কাঠামো ধরে ও সঠিক দিকনির্দেশনা না থাকায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার শিক্ষা) আইসিটি বিষয় প্রদর্শক পদে নতুন কোন এমপিও দেয়নি। তবে এ বিষয়ে প্রদর্শক (কম্পিউটার শিক্ষা) বা অন্য পদে যাদের এমপিওভুক্ত হয়েছিল, তাদের এমপিও অধিদপ্তর হতে ষ্টপ পেমেন্ট হলে ভুক্তভোগী প্রদর্শকগণ হাইকোর্টে রিট করলে হাইকোর্টের নির্দেশে শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর ’স্টপ পেমেন্ট’দের এমপিও ছাড় করে।

তবে যারা দেশের এমপিওভুক্ত বেসরকারি উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজ গুলোতে সরকারি বিধি মোতাবেক গত ২০/০৩/২০০৫ তারিখ এর পূর্বে হতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) প্রতিনিধির মাধ্যমে নিয়োগপ্রাপ্ত প্রদর্শক, কিন্তু এমপিও হয়নি বা এমপিও হবার অপেক্ষায় ছিল, সে ধরণের দেশের প্রায় অসংখ্য এমপিওভুক্ত কলেজে ১৪/১৫ বছর ধরে ননএমপিও (এমপিও বিহীন) আইসিটি প্রদর্শক আছে। মানবেতর জীবনযাপন করে আসছে। তারা এখনও এমপিওভুক্ত হতে পারেননি। কেউ কেউ এমপিওভুক্ত কলেজে প্রদর্শক আইসিটি (কম্পিউটার শিক্ষা) পদে এমপিও জন্য পরবর্তীতে হাইকোর্টের রিট করে নিজেদের পক্ষে রায় পেয়েছে। কিন্তু এর আগে জনবল কাঠামোর বাইরে থাকায় এমপিওভুক্ত না হয়ে অপেক্ষায় ছিল, কখন পদটি সরকার জনবল কাঠামোর অন্তর্ভুক্ত করে। বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার) বিষয়ে প্রদর্শক পদ প্যাটার্নভুক্ত হয়েছে।

২০০৬ খ্রিস্টাব্দে গত ২০/০৩/২০০৫ তারিখের পূর্বে নিয়োগকৃত দেশের এমপিওভুক্ত কলেজে প্রদর্শক আইসিটি (কম্পিউটার শিক্ষা) পদে নন-এমপিও (এমপিও বিহীন) শিক্ষক হিসাবে বাংলাদেশ সুপ্রিমকোর্ট এর হাইকোর্ট বিভাগে এক নম্বর বেঞ্চে দেশে প্রথম রিট হয়। তাদের এমপিও প্রদানে বিচারপতি আব্দুল মতীন ও বিচারপতি এটিএম ফজলে কবিরের বেঞ্চে এমপিওভুক্ত করার জন্য রায় দেয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের সচিব এবং মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেয়। তারপর অনেক প্রদর্শক হাইকোর্টে রিট করেও রায় নেন।

নিয়োগ বৈধ। কিন্তু সে সময়কার সরকারি জনবল পদটি অন্তর্ভুক্ত না থাকায় প্রদর্শকরা সরকারি নতুন জনবল কাঠামো প্রণয়নের জন্য অপেক্ষা করে আসছে। বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ অনুযায়ী প্রদর্শক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার) প্যাটার্নভুক্ত পদ।

সরকারের শিক্ষা মন্ত্রণালয় ২০০৬ খ্রিস্টাব্দে ননএমপিও প্রদর্শকদের রিট ও রায়ের পর ফাইলগুলো পাঠিয়ে এ বিষয়ে আইন মন্ত্রণালয়/আইন কমিশনের মতামত নেয়। সে সময় জানা যায়, শিক্ষা প্রতিষ্ঠানের সরকার অনুমোদিত গর্ভনিং বর্ডির রেজুলেশনের মাধ্যমে পাস হবার পর সংশ্লিষ্ট পদে প্রতিষ্ঠান প্রধান সংবাদ পত্রে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ, প্রার্থীর আবেদন পত্র, আবেদন পত্রে ব্যাংক ড্রাফট, নিয়োগ বোর্ড গঠনে সরকারি ডিজির প্রতিনিধি ও বিষয় বিশেষজ্ঞ নিয়োগে অফিসিয়াল স্মারকপত্র, সাক্ষাৎপত্র, নিয়োগ পরীক্ষা, নিয়োগের নম্বরপত্র, নিয়োগ প্রাপ্তদের গর্ভনিং বডির রেজুলেশন, নিয়োগপত্র, যোগদানপত্র সব গুলো একটি নিয়মতান্ত্রিক ও বৈধ প্রক্রিয়া মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠান নিয়োগ প্রদান করে। নিয়োগ বৈধ। আজ হোক বা কাল হোক এমপিও দিতে হবে।

নিম্ন মাধ্যমিক বৃদ্ধিপ্রাপ্ত নতুন পদ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে ও ডিগ্রি কলেজে তৃতীয় পদ শিক্ষক পূর্বের নিয়োগকৃতদের (পূর্বে অনেক কলেজে তৃতীয় পদে নিয়োগ দিলেও সরকারি জনবল কাঠামোতে না থাকায় এমপিও হতো না। অনেকে রিটও করেছিল। নতুন জনবল কাঠামোর অন্তভুক্ত করার জন্য অপেক্ষা করেছিল) এমপিও প্রদানের জন্য এবং যে প্রতিষ্ঠানে পূর্বে নিয়োগ নেই শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের মাধ্যমে নিয়োগ করতে শিক্ষা মন্ত্রণালয় অফিস আদেশ গত বছরের আগস্ট মাসে জারি করেছে।

তবে এখনও বাংলাদেশে এমপিওভুক্ত বেসরকারি উচ্চ মাধ্যমিক ও ডিগ্রি কলেজ গুলোতে গত ২০/০৩/২০০৫ তারিখের পূ্র্বে হতে নিয়োগকৃত ও যোগদানকৃত এবং বিষয় অধিভুক্ত (এমপিওভুক্তির জন্য মহামান্য হাইকোর্টে রীটকৃত ও রীট বিহীন) প্রদর্শক পদে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (কম্পিউটার শিক্ষা) বিষয়ে কর্মরত অসংখ্য প্রদর্শক’দের এখনও এমপিওভুক্ত হয়নি। এখনও এমপিও ভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয় হতে অফিস আদেশ জারি হয়নি।
বর্তমান শিক্ষা বান্ধব সরকারের সময় বিভিন্ন বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় হতে সরকারি অফিস আদেশ জারি হওয়াতে দেশের এমপিওভুক্ত বেসরকারি (স্কুল ও কলেজ) শিক্ষা প্রতিষ্ঠান গুলোর ইতিপূর্বে নিয়োগকৃত বিভিন্ন বিষয়ের প্রায় সকল শিক্ষকগণ এমপিও ভুক্ত হয়েছে। তবে বর্তমানে এমপিওভুক্ত বেসরকারি উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজ গুলোতে শুধুমাত্র অসংখ্য প্রদর্শক (আইসিটি) শিক্ষকগণ এখনও এমপিও ভুক্ত হয়নি।

দেশে এমপিওভুক্ত বেসরকারি উচ্চমাধ্যমিক ও ডিগ্রি কলেজে গত ২০মার্চ’২০০৫ তারিখের পূ্র্বে হতে নিয়োগ ও যোগদানকৃত এবং বিষয় অধিভুক্ত সকল নন-এমপিও (এমপিও বিহীন) প্রদর্শক আইসিটি (কম্পিউটার শিক্ষা) শিক্ষকদের এমপিও ভুক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০১৮ এর ২৪ এর (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় এর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ হতে সাধারণ উচ্চমাধ্যমিক কলেজ ও ডিগ্রি কলেজ স্তরে আবশ্যিক বিষয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয় এর প্রদর্শক পদে নিয়োগকৃত শিক্ষকদের এমপিওভুক্তির অফিস আদেশ জারি করে সকলকে এমপিওভুক্ত করতে বর্তমান শিক্ষা বান্ধব সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া দরকার।

লেখক : 
মো. আব্দুস সালাম।
প্রদর্শক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ,
জয়লা জুয়ান ডিগ্রি কলেজ, শেরপুর, বগুড়া।