অক্টোবরকে স্তন ক্যান্সার সচেতনা মাস ঘোষণা

9087

ডাঃ এস.জামান পলাশ
****************************
অক্টোবরকে স্তন ক্যান্সার সচেতনা মাস ঘোষণা
******************************

এ বছর অক্টোবর মাসকে স্তন ক্যান্সার সচেতনা মাস হিসেবে ঘোষণা করা হয়েছে।
স্তন ক্যান্সার সচেতনার এই মাসে পশ্চিমের দেশগুলোতে এ ক্যান্সারের উপর ব্যাপকভাবে গবেষণা চলছে।niple
ভবিষ্যতে যুক্তরাষ্ট্রের প্রতি আট জনের মধ্যে এক জন এবং স্পেনের প্রতি ১০ জনের মধ্যে একজন নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হবেন এ আশঙ্কা থেকেই এ ধরণের কার্যক্রম হাতে নেয়া হয়েছে। বর্তমানে ল্যাটিন আমেরিকায় নারীদের মৃত্যুর প্রধান কারণ হচ্ছে স্তন ক্যান্সার।boob1
স্তন ক্যান্সার সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে যে কেউই ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণ করতে পারবে। ক্যান্সারের কোন পূর্ব ইতিহাস যাদের নেই তারাও বিশেষ কোন একটি ক্যান্সার বা সাধারণভাবে সব ধরণের ক্যান্সারের উপর প্রতিরোধ কার্যক্রম ও বিশেষ মেডিক্যাল ট্রায়ালে অংশ নিতে পারবে। তবে এটি হবে সাধারণ চিকিৎসা থেকে একটু ব্যতিক্রম। এর মাধ্যমে যারা সেচ্ছায় অংশগ্রহণে ইচ্ছুক তাদের সাহায্য নিয়ে নতুন উদ্ভাবিত ওষুধগুলোর কার্যকারিতা পরীক্ষা করা হবে।
ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহকারীদেরকে বিভিন্ন প্রশ্ন-উত্তর কার্যক্রমে অংশগ্রহণ, নমুনার জন্য টিস্যু দান এবং নির্দিষ্ট ওষুধ বা বিকল্প চিকিৎসা গ্রহণ করতে হবে।
ক্লিনিক্যাল ট্রায়ালে অংশগ্রহণ করার জন্য কিছু যোগ্যতার মানদণ্ড আছে। এগুলো হচ্ছে কোন নির্দিষ্ট বয়স এবং পূর্ব চিকিৎসার নির্দিষ্ট ইতিহাস, রিস্ক ফ্যাক্টর, জাতিগত বিষয় এবং জীবনধারণ পদ্ধতি ও অভ্যাসসহ অন্যান্য বিষয়সমূহ।
এরই মধ্যে ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউট সক্রিয় ক্লিনিক্যাল ট্রায়ালের আওয়তায় ৮ হাজারের বেশি লোকের নাম লিপিবদ্ধ করেছে। গবেষণার অংশ হিসেবে স্তন ক্যান্সার
***************************************

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

চাঁদপুর
01711-943435
ওয়েব সাইট –www.zamanhomeo.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *