অ্যাজমা নিরাময়ে হোমিওপ্যাথি

image_107265.asthmaআলহাজ ডা. এমএন ইসলাম
সাময়িক শ্বাসকষ্টসহ চাপ ও ভার অনুভব এবং সাঁই সাঁই শব্দ হলে তাকে হাঁপানি বা অ্যাজমা বলে ধরে নেওয়া হয়। এতে শ্বাসনালির গোলাকার পেশিগুলোর আক্ষেপ ও বুকের পেশিগুলোর সংকোচন হয়ে থাকে।
প্রকারভেদ : অ্যাজমা বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমনÑ ইৎড়হপযরধষ অংঃযধসধ, ঝঢ়ধংধহফরপ অংঃযধসধ, ঈধৎফরপ অংঃযধসধ.
কারণ : বংশগত, অতিশয় দুর্বলতা, বায়ুতে উপযুক্ত পরিমাণে অক্সিজেনের অভাব, পুরনো ব্রঙ্কাইটিস, রক্তে ইয়োসিনোফিলের বৃদ্ধি, ধুলাবালি, ধূমপান, কটু গন্ধ। এছাড়া পোষা প্রাণী অর্থাৎ হাঁস-মুরগির গন্ধ বা লোম শ্বাসনালির ভেতরে প্রবেশ করলে, ঠা-া জলাভূমির আর্দ্র বায়ু, অতিরিক্ত খাওয়া-দাওয়া ইত্যাদি কারণে অ্যাজমা হয়ে থাকে। এ রোগ অত্যন্ত পীড়াদায়ক।Asthma_triggers_2-680x450
লক্ষণ : কাশি ও শ্বাসকষ্ট, শ্বাস নেওয়া ও ফেলার সময় বাঁশির মতো শব্দ হওয়া এবং শ্বাস নেওয়ার চেয়ে ফেলতে বেশি কষ্ট হওয়া, বুুকে আঁটসাঁট বা দম বন্ধ ভাব অনুভব করা, ঠা-া ও গরম বা ধুলা লাগলে কাশি হওয়া, সর্দি লাগার পর শ্বাসকষ্ট অনুভব করা।
সতর্কতা : যেহেতু অ্যালার্জির কারণে হাঁপানি বা অ্যাজমা সবচেয়ে বেশি হয়, সেহেতু রোগীকে খুব সতর্কভাবে খেয়াল রাখতে হবেÑ যেসব জিনিসে শ্বাসকষ্ট হয়, তা পরিহার করা বা এড়িয়ে চলা। যেমনÑ ঘরবাড়ি ও রাস্তার ধুলা; গাড়ি, সিগারেট ও কলকারখানার ধোঁয়া, অতিরিক্ত ঠা-া, কখনো অতিরিক্ত গরম, পোষা প্রাণীর লোম এবং ঘরের মেঝেতে কার্পেট ব্যবহার না করা। যে কোনো ঝাঁজালো গন্ধ থেকে দূরে থাকুন। অ্যালার্জি হয়Ñ এমন খাবার খাওয়া যাবে না। অ্যালার্জি জাতীয় জিনিস নয়, অথচ শ্বাসকষ্ট বাড়ায়Ñ এমন জিনিস পরিহার করতে হবে। যেমনÑ গুঁড়া মশলা; ধান, চাল, ডাল, গম ঝাড়া বা বাছা; মানসিক চাপ, উৎকণ্ঠা ও দুশ্চিন্তা পরিহার করতে হবে।
পরামর্শ : হোমিওপ্যাথি লক্ষণভিত্তিক চিকিৎসা। তাই এ রোগ নিরাময়ে হোমিওপ্যাথি বিশেষ কার্যকর।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 // 01670908547
ইমু 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল

ইমেইল-dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইট –www.zamanhomeo.com

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন
 ফেসবুক পেইজে লাইক দিন  https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *