অ্যালার্জিক রাইনাইটিস হলে

downloadঅ্যালার্জিক রাইনাইটিস রোগটি হলো অ্যালার্জিজনিত নাকের প্রদাহ। উপসর্গ হলোÑ অনবরত হাঁচি, নাক চুলকানো, নাক দিয়ে পানি পড়া এবং নাক বন্ধ হয়ে যাওয়া, কারো কারো চোখ দিয়ে পানি পড়া এবং চোখ লাল হয়ে যায়।
সার্বক্ষণিক নাকে প্রদাহ : সারা বছর এ রোগের লক্ষণ দেখা দেয়। পুরনো ধুলাবালু (যাতে মাইট থাকে), ছত্রাক বা পোষা প্রাণীর লোমের সংস্পর্শে এ রোগ শুরু হয়।
ঋতুনির্ভর অ্যালার্জিক রাইনাইটিস : গ্রীষ্মের শেষে এবং বর্ষা ও শরতে এ রোগের প্রকোপ বেশি দেখা যায়। এ রোগের লক্ষণ যে কোনো বয়সেই দেখা দিতে পারে। তবে শিশুরা এ রোগে বেশি আক্রান্ত হয়ে থাকে।
পরীক্ষা-নিরীক্ষা : রক্তে ইয়োসিনোফিলের মাত্রা বেশি আছে কিনা, তা দেখা। সাধারণত অ্যালার্জি রোগীদের ক্ষেত্রে আইজিইর মাত্রা বেশি থাকে। এজন্য রোগীর চামড়ার ওপর বিভিন্ন অ্যালার্জেন দিয়ে পরীক্ষা করার প্রয়োজন হয়।
চিকিৎসা : যখন অ্যালার্জির সুনির্দিষ্ট কারণ খুঁজে পাওয়া যায়, তখন তা পরিহার করে চললে সহজই অ্যালার্জি নিয়ন্ত্রণ করা যায়।

এ সমস্যার জন্য হোমিওপ্যাথ একমাত্র চিকিৎসা,দ্রুত কোনো ভালো হোমিওপ্যাথ ডাক্তারের পরার্মশ নিন।
আগে ধারণা ছিল, অ্যালার্জি একবার হলে আজীবন ভোগ করতে হয়। কিন্তু বর্তমানে শুরুতেই রোগটি ধরা পড়লে একেবারে সারিয়ে তোলা সম্ভব।

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435

ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *