এসএসসি পাস করে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে বিএফএ (অনার্স) কোর্সে ভর্তি..★ডিএইচএমএস (হোমিওপ্যাথি) কোর্স?

বিএফএ ((চারুকলা) কোর্স বনাম ডিএইচএমএস (হোমিওপ্যাথি) কোর্স ও কোর্সের সমমান।

♣১। এসএসসি পাস করে জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে চারুকলায় প্রফেশনাল ডিগ্রি “বিএফএ (অনার্স)” যা স্নাতক (সম্মান) সমমান কোর্সে ভর্তি ও কোর্স শেষে জাতীয় বিশ্ববিদ্যালয় হতে সার্টিফিকেট প্রদান…।

♣২। হোমিওপ্যাথি প্রফেশনাল ডিগ্রি “ডিএইচএমএস (হোমিওপ্যাথি)” কোর্স স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ১৯৭২খ্রি. প্রতিষ্ঠিত রাষ্ট্রীয় বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড এর অধীনে হলেও বোর্ড ছাড়তে চায় না বা বোর্ডকে সরকারী হোমিওপ্যাথি বিশ্ববিদ্যালয় করতে চায় না। আবার কোর্সটি জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধীনে অধিভুক্ত করতে চায় না। ফলে ডিএইচএমএস (হোমিওপ্যাথি) কোর্সের কোন সমমান বাংলাদেশে রাষ্ট্র কর্তৃক নির্ধারণ হয়নি ও কোন সমমান নেই। বিধায় সরকারী কোন কর্মসংস্থান নেই?
কোর্সের সমমান এর সঙ্গে কর্মসংস্থান ও সামাজিক মর্যাদার বিষয়টি জড়িত।
[ এশিয়া মহাদেশের অন্যতম হোমিওপ্যাথি চিকিৎসা ও হোমিওপ্যাথি শিক্ষা এবং হোমিওপ্যাথি ঔষধ উৎপাদন-বাজারজাতকরণ রাষ্ট্র পাকিস্থান ডিএইচএমএস (হোমিওপ্যাথি) কোর্সকে সরকারীভাবে স্নাতক (পাস) ডিগ্রি সমমান নির্ধারণ করেছে ও কোর্সটি বিশ্ববিদ্যালয় এর ফ্যাকাল্টি অব হোমিওপ্যাথি অধিভুক্ত করে বিশ্ববিদ্যালয় হতে কোর্সের স্নাতক (পাস) ডিগ্রি সার্টিফিকেট প্রদান করছে ]

এগিয়ে যাচ্ছে বাংলাদেশ ও এগিয়ে যাচ্ছে হোমিওপ্যাথি চিকিৎসা। তবে পিছিয়ে আছে হোমিওপ্যাথি চিকিৎসা শিক্ষার আন্তর্জাতিক পর্যায়ের ডিএইচএমএস (হোমিওপ্যাথি) কোর্সের সমমান নির্ধারণ না হওয়া ও বাংলাদেশ হোমিওপ্যাথিক মেডিক্যাল কাউন্সিল না হওয়া এবং বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসা আইন (প্রস্তাবিত) পাস না হওয়া?
এ বিষয়ে সরকার দ্রুত পদক্ষেপ নেওয়া দরকার।

-লেখকঃ
ডা. মো. আব্দুস সালাম (শিপলু)।
প্রধান সমন্বয়ক,
বাংলাদেশ ডিএইচএমএস (হোমিওপ্যাথি) চিকিৎসক, শিক্ষক, শিক্ষার্থী স্বার্থ সংরক্ষণ পরিষদ।
বাংলাদেশ।

ভর্তি বিজ্ঞপ্তি (সংগৃহীত)…