কটন বাডেও মৃত্যু হতে পারে

কান-490x312
অনেকেই কান পরিষ্কার করতে কটনবাড ব্যবহার করেন। কিন্তু বিরল হলেও এই কটন বাড ব্যবহারের কারণেও কারো মৃত্যু পর্যন্ত হতে পারে। প্রকাশিত একটিরিপোর্ট থেকে জানা যায়, এমন একটি ঘটনা ঘটেছিল কানাডার মন্ট্রিলে। ঘটনার তদন্তকারী কর্মকর্তা ডা. জেসক রামসে শেষমেশ কানাডার স্বাস্থ্য বিভাগকে বলেছেন যে, কটনবাডের প্যাকেটের ওপর সতর্কবাণী লিখে দিতে।

মন্ট্রিল শহরের অধিবাসী ৪০ বছর বয়সী মি. ডেনিয়েল সেন্ট পিয়ে মারা যান। তার মৃত্যুর কারণ ছিল বহিঃকর্ণের ইনফেকশন, যা কানের পর্দা ছিদ্র করে মেনিনজাইটিস করেছে। মি. সেন্ট পিয়ে একজন কানে মাত্রাতিরিক্ত কটনবাড ব্যবহারকারী। যে কারণে প্রতিদিন বারবার ব্যবহারের ফলে indexতার বহিঃকর্ণে ইনফেকশন হয় এবং পরে তিনি আরো বেশি কটনবাড ব্যবহার করাতে তার বহিঃকর্ণের ইনফেকশন মধ্যকর্ণ থেকে অন্তঃকর্ণে বিস্তৃতি লাভ করে। অন্তঃকর্ণ থেকে মস্তিস্ক এবং মস্তিস্কের আবরণ মাত্র কয়েক মিলিমিটার দূরে। যার ফলে ইনফেকশন অতি সহজেই মস্তিষ্ক এবং তার আবরণে সংক্রমিত হয়ে হতে পারে মেনিনজাইটিস বা স্পাইনাল কর্ডের চার পাশের প্রদাহ, যা কানের ইনফেকশনের জটিলতা হিসেবে দেখা দেয়।shiplo_1311449760_1-healthy-ears33

মি. সেন্ট পিয়ে কান ব্যথা ওকান থেকে রক্তপাতের জন্য হাসপাতালে গিয়েছিলেন। তার কানের পর্দা এত বেশি ফুলেছিল এবং তার কানে এত বেশি রক্ত জমেছিল যে, ডাক্তার কানের পর্দা ভালো করে দেখতেও পারেননি। চিকিৎসক তাকে একটি কানের ড্রপ দিয়ে ছেড়ে দেন। সে দিনরাতে বাড়িতে তার অবস্থার আরো অবনতি হয়। তার স্ত্রী তখন জরুরি অ্যাম্বুলেন্স ডেকে তাকে মন্ট্রিল জেনারেল হাসপাতালে নিয়ে যান এবং ভর্তি করেন। ডাক্তারদের শত চেষ্টার পরও সেখানে তার মস্তিষ্ক এবং মস্তিষ্কের আবরণের প্রদাহজনিত কারণে জীবনাবসান ঘটে, যা কিনা কটনবাড ব্যবহারের জন্য হয়েছিল। ডা. রামসে বলেছেন, অতিরিক্ত কটনবাড ব্যবহার করলে বহিঃকর্ণ ফুলে যায় এবং তা ব্যবহারকারীকে কান বন্ধ থাকার একটি অনুভূতি দেয়। এরপর ডা. জেকস কানাডার স্বাস্থ্য বিভাগকে কটনবাডের প্যাকেটের গায়ে ‘রেড’ দিয়ে সতর্ক চিহ্ন দিতে প্রস্তাব করেন।

=============================================

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435
ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog
ফেসবুক–https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *