কনুই আর হাঁটুর কালো দাগ দূর করার উপায়

1475798_631651050214187_680196611_n
অনেকের হাঁটুতে আর কনুইয়ে কালো দাগ হয়ে থাকে। এই দাগের কারণ বিভিন্ন হতে পারে। যেমন – ঐ অংশের ত্বক মোটা হয়ে গেলে অথবা শুষ্ক হয়ে গেলে। তাছাড়া আমরা বেশির ভাগ সময় কনুইয়ে ভর দিয়ে অনেক কাজ করে থাকি। মাটিতে বা ফ্লোরে হাঁটু দিয়ে বসার অভ্যাস থাকলেও অনেক সময় হাঁটুতে দাগ হয়ে যায়। এই দাগ গুলো খুব সহজেই দূর করা যায়। আসুন জেনে নিই কী করতে হবে এই দাগ দূর করার জন্য।

পদ্ধতিঃ০১

প্রথমে একটি লেবু কেটে নিন। এবার লেবুটি কনুই এবং হাঁটুতে কিছুক্ষণ ঘষতে থাকুন। তবে খেয়াল রাখবেন যেন কোন কাটা চেরা থাকলে সেখানে লেবুর রস না লাগে। কালো দাগের উপর লেবুর রস লাগিয়ে ১০/১৫ মিনিট অপেক্ষা করুন। লেবুর রস শুকিয়ে গেলে চিনি এবং অলিভ অয়েল মিশিয়ে কালো দাগ গুলোর উপর ঘুরিয়ে ঘুরিয়ে সেটা ম্যাসাজ করবেন। এতে ঐ অংশের মৃত ত্বকের অংশটুকু উঠে আসবে। এবার হাঁটু আর কনুই ভালো মত ধুয়ে ফেলুন। এবার ময়েশ্চারাইজিং ক্রিম লাগান হাঁটু আর কনুইয়ে। ময়েশ্চারাইজিং ক্রিম কেনার সময় অবশ্যই সেটা শুষ্ক ত্বকের জন্য বিশেষ ভাবে তৈরি কিনা দেখে কিনবেন কারণ শুষ্ক ত্বকের কারণেই এই কালো দাগ গুলো হয়ে থাকে। অল্প করে না দিয়ে একটু বেশি করে দিবেন এবং এমন ভাবে দিবেন যেন কালো দাগের পুরোটা ক্রিম দিয়ে ঢেকে যায়। এভাবে প্রতিদিন করতে থাকুন। আস্তে আস্তে দাগ হালকা হয়ে আসবে। এছাড়া আমন্ড পাউডার আর টক দই এক সাথে মিশিয়ে ক্রিম হিসেবে হাঁটুতে আর কনুইয়ে ব্যবহার করতে পারেন। এতে দাগ হালকা হবে।

পদ্ধতিঃ ০২1450815_584976378241195_1014308162_n

১ টেবিল চামচ বেকিং সোডা আর এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। ঘুরিয়ে ঘুরিয়ে কালো দাগ গুলোর উপর ম্যাসাজ করুন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করতে থাকুন।

সতর্কতাঃ

০১. হাঁটু আর কনুইয়ে ভর দিয়ে কোন কাজ করবেন না।

০২. খেয়াল রাখবেন হাঁটু আর কনুই যেন কখনো শুষ্ক না হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *