কিডনিতে পাথর, বুঝবেন কিভাবে?

আমাদের শরীরের সবচেয়ে জরুরি একটা অঙ্গ কিডনি। এই কিডনি অচল হয়ে পড়লে আমাদের বাঁচার সম্ভাবনাগুলোও ধীরে ধীরে ক্ষীণ হতে হতে একসময় শেষ হয়ে যায়।

এই কিডনিরই রয়েছে এমন এমন অসুখ, যা আমরা সহজে বুঝতে পারি না। যখন বোঝা যায়, তখন দেখা যায় সময় অনেক পেরিয়ে গিয়েছে। তাই আপনারও কিডনির অসুখ হয়েছে কি না, তা জেনে নিন।

আজকাল প্রায়ই পরিচিত অপরিচিত সবার কাছ থেকে কিডনিতে পাথরের কথা শোনা যায়। এই পাথর সময়ে অপারেশন করালে আমাদের বাঁচার সুযোগ থাকে। আর সময়ে বুঝতে না পারলে এই কিডনি স্টোনই ক্যানসারের রূপ ধারণ করে। এবার কী করে বুঝবেন আপনার কিডনিতে পাথর হয়েছে কি না? এরই কিছু লক্ষণ দেয়া হলো। তবে, এসব লক্ষণ দেখা দিলে অপেক্ষা না করে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নেয়া দরকার।

১. কিডনিতে পাথর হলে সবার আগে আমাদের শরীরের বিভিন্ন জায়গায় ব্যথা হতে শুরু করে। বিশেষ করে তলপেটে অসম্ভব যন্ত্রণা দেখা দেয়।

২. যদি কিডনির পাথরের আকার বড় হয়ে যায়, তাহলে আমাদের প্রস্রাব করার সময়েও যন্ত্রণা হয়।

৩. কিডনিতে পাথর হয়েছে কি না তা বোঝার সবচেয়ে ভালো উপায় হলো প্রস্রাবের অস্বাভাবিক রঙ। গোলাপি বা লাল রঙের প্রস্রাব হতে শুরু করে। কখনও কখনও প্রস্রাবের সঙ্গে রক্তও বেরোতে পারে।

৪. তলপেট এবং পাঁজরে ব্যথা হওয়ার সঙ্গে সঙ্গে মাথা ঘোরা এবং বমিও শুরু হয়ে যায় কিডনিতে পাথর হলে। এরকম লক্ষণ দেখা দিলে অবশ্যই সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

৫. যখন পাথরের আকার খুব বড় হয়ে যায়, তখন আমাদের প্রস্রাবের পরিমাণও খুব কম হয়ে যায়।

প্রভাষক.ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল

মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর

01711-943435 // 01670908547
ইমো 01919-943435
চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ ও হাসপাতাল

ইমেইল-dr.zaman.polash@gmail.com

ওয়েব সাইট –www.zamanhomeo.com

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন
 ফেসবুক পেইজে লাইক দিন  https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *