কোরবানির পশু চেনার কিছু উপায়!!! ———ভিডিও দেখুন

1
খুবই কাছাকাছি ঈদ-উল-আযহা বা কোরবানির ঈদ। চারদিকে পড়েছে ঈদ এর ধুম। অনেক

স্থানেই দেখা গিয়ে ছে গরু-ছাগলের হাঁট, নানান স্থান থেকে প্রতিমুহূর্তেই আসছে গরু-ছাগল। হাঁটগুলোতে আপাতত তেমন ভিড় না থাকলেওখুব শীঘ্রই জমে উঠবে হাঁট বাজার। 2প্রিয়জনের সাথে ঈদের বিশেষ মুহূর্তটি কাটানোর জন্য ঘরে ফিরছে মানুষ।অনেকেরই পশু সম্পর্কে ভাল অভিজ্ঞতা না থাকায় হয়ত কোরবানির পশুটি ভালমতো কেনা হয় না, কিন্তু একটি পশু কেনার জন্য অনেক অর্থ ব্যয় করতে হয়। তাই আগে থেকেই সুস্থ ভাল পশু চেনার উপায় জেনে নিনঃ

(১) অভিজ্ঞ কাউকে সাথে নিয়ে যান, যিনি সুস্থ গরু দেখে চিনতে পারেন। গরু বা মহিষের বয়স দুই বছরের কম এবং ছাগল বা ভেড়ার বয়স ৬ মাসের কম হলে তা কোরবানির জন্য পুরোপুরি অনুপযুক্ত।
(২) দিনের বেলা পশু কিনে ফেলুন, কারণ রাতে পশু রোগাক্রান্ত কিনা তা বুঝা যায় না।
(৩) গরুর কিছু খাওয়ানোর চেষ্টা করুন। গরু যদি নিজ থেকে খাবার খায় তবে বোঝা যাবে গরুটি সুস্থ। কারণ গরু অসুস্থ হলে খাবার খেতে চায় না।
(৪) সুস্থ গরুর নাকের উপরটা ভেজা ভেজা থাকে।

(৫) গাভী না কেনাই ভালো। কেনার আগে নিশ্চিত হওয়ার চেষ্টা করুন গাভীটি গর্ভবতী কিনা। কারণ গর্ভবতী গাভী কোরবানি দে4য়া যায় না।
(৬) সাধারণত সুস্থ গরুর পিঠের কুঁজ মোটা ও টান টান হয়ে থাকে।
(৭) দেশি গরু কিনার চেষ্টা করুন। কারণ সীমান্ত পার হয়ে আসা গরুগুলো অনেক দূর থেকে আসে বলে ক্লান্ত থাকে, আর অনেক সময় আঘাতপ্রাপ্তও হয়। আর দুর্বল গরু সুস্থ না অসুস্থ সেটা বোঝা বেশ কঠিন।
(৮) গরু মোটা হলেই যে সুস্থ হবে এমন কোন কথা নেই । মোটা গরুতে অনেক চর্বি থাকে, যা খাওয়ার পর মানুষের স্বাস্থ্যের ঝুঁকি বেড়ে যায়। আর অনেক সময় এ ধরণের অস্বাভাবিক মোটা গরু বিভিন্ন ওষুধ প্রয়োগ করেও মোটাতাজা করা হয়ে থাকে।
(৯)পশু কেনার আগে এর শরীরের কোথাও ক্ষত চিহ্ন আছে কিনা তা ভালভাবে দেখে নিন।
(১০) শিং ভাঙ্গা আছে কিনা, লেজ, মুখ, দাঁত, খুর এসব কিছুই ভালমত পরীক্ষা করে দেখুন।

 

অনলাইন থেকে সংগ্রহীত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *