গরমে শক্তি জোগাবে যেসব খাবার

11150819_901969169846461_2522486206722109513_n

গরমে শরীরে পানি শূন্যতা বেড়ে যায়; রক্তচাপও অনেক সময় কমে যায়। তাই গরমকালে খাওয়ার দিকে একটু বেশি খেয়াল রাখতে হয়। গরমের সময়টায় শক্তি দিয়ে কর্মক্ষম রাখতে এমন কিছু খাবারের পরামর্শ দেওয়া হলো। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে এসব খাবারের নাম।

ঘোল

গরমকে প্রতিরোধ করতে ঘোল খেতে পারেন। এর মধ্যে সামান্য লবণ এবং ভাজা জিরা মিশাতে পারেন। ঘোল গরমে পরিপাক প্রক্রিয়াকে ভালো রাখাতে সাহায্য করে।

টমেটো

অনেকেই হয়তো জানেন না টমেটো প্রাকৃতিক সানস্ক্রিনের কাজ করে; এটি প্রচণ্ড গরম থেকে ত্বককে সুরক্ষা দেয়। তাই এই সময়টায় টমেটোকে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন।

তরমুজ

তরমুজ গ্রীষ্মকালের একটি উপাদেয় ফল। শরীকে আর্দ্র রাখতে এবং পানির চাহিদা পূরণে প্রতিদিন এটি খেতে পারেন।

দই

দইয়ে রয়েছে উচ্চ মাত্রার প্রোটিন; এটি পাকস্থলিকে ঠাণ্ডা করে এবং ক্যালরি নিয়ন্ত্রণে রাখে। সবচেয়ে ভালো হয় ননিহীন দই খেতে পারলে।

শসা

শসায় রয়েছ ৯৬ শতাংশ পানি। শরীরের পানির চাহিদা পূরণ করতে শসা একটি চমৎকার খাবার। এর মধ্যে ক্যালরি এবং কম চর্বি রয়েছে। শসা পানি, সাধারণ খাবার পানি থেকেও বিশুদ্ধ হয়ে থাকে। শসা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে কর্মক্ষম রাখতে সাহায্য করে।

কমলা

কমলা সাইট্রাস জাতীয় ফল, এটি গরমে অত্যন্ত উপাদেয়। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণ আঁশ,ভিটামিন সি। শরীরে শর্করার চাহিদা পূরণেও বেশ কার্যকরী শসা।

নারিকেলের পানি

নারিকেলের পানি কেবল তেষ্টাই মেটায় না, এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের স্বাস্থ্যকর উপাদানও। রয়েছে শর্করা, ইলেকট্রোলাইটস ও মিনারেলস, যা শরীরকে আর্দ্র রাখতে সাহায্য করে।

আখের রস

গরমে শক্তি জোগাতে খেতে পারেন আখের রস। শরীরকে ঠাণ্ডা করতে সাহায্য করে এটি। এর মধ্যে প্রাকৃতিকভাবেই চিনি থাকে তাই এতে বাড়তি চিনি যোগ করতে হয় না।

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন।

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *