ঘুমের সময় নাক ডাকলে বিপদ হতে পারে গর্ভস্থ সন্তানের

গবেষণার ফল
image_24262.pregnant-women-sleep
================================
গর্ভবতী নারীরা যদি ঘুমের মধ্যে নাক ডাকেন, তবে তা বিপদ ডেকে আনতে পারে গর্ভস্থ সন্তানের। চমকে দেওয়ার মতো এই তথ্য মিলেছে মিশিগান বিশ্ববিদ্যালয়ের এক সমীক্ষায়। গবেষকদের দাবি, যে গর্ভবতী নারীরা সপ্তাহে কমপক্ষে তিন রাত্রি নাক ডাকেন, তাঁদের সন্তানের ওজন অন্যান্য নারীদের সন্তানের তুলনায় অনেকটাই কম হয়৷Nilsson

মায়েদের নাক ডাকার প্রভাব কীভাবে গর্ভস্থ শিশুর ওপর পড়তে পারে তা জানার ক্ষেত্রে এত বড় ধরনের সমীক্ষার উদ্যোগ এই প্রথম। যে নারীরা একই সময় গর্ভবতী হয়েছেন, এমন বেশ কয়েক জন নারীর ওপর প্রসবকালীন সময় পর্যন্ত সমীক্ষা চালানো হয়েছিল। তাতে জানা গিয়েছে, যে নারীরা গর্ভাবস্থার আগে এবং পরে নাক ডাকেন, তাঁদের মধ্যে অন্তত দুই-তৃতীয়াংশের ক্ষেত্রেই ভূমিষ্ঠ শিশুর ওজন অন্যান্য নারীদের সন্তানের তুলনায় অনেকটাই কম হয়৷ শুধু তাই নয়, সাধারণ ডেলিভারির তুলনায় সিজেরিয়ান ডেলিভারিই এমন নারীদের সবচেয়ে বেশি পছন্দের।

সমীক্ষায় প্রকাশ, যে নারীরা শুধু গর্ভাবস্থা চলাকালীন নাক ডাকেন, তাঁরা এক দিকে যেমন সিজেরিয়ান ডেলিভারি বেশি পছন্দ করেন, অন্য দিকে, বহু ক্ষেত্রেই নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরও স্বাভাবিক ডেলিভারি না হওয়ায় তাঁদের সিজেরিয়ান ডেলিভারি করাতে বাধ্য হন চিকিত্‍সক।254414_593925060637269_409778259_n

মিশিগান বিশ্ববিদ্যালয়ের ওই গবেষকদের দাবি, ঘুমের সময়ে শ্বাসকষ্টের কারণেই মানুষ নাক ডাকতে থাকে। এ সব ক্ষেত্রে সাধারণত রাতের দিকে রক্তে অক্সিজেনের মাত্রা ক্রমশ কমে যায়, যে কারণে নাক ডাকার সমস্যা বাড়তে থাকে।
গবেষকরা এও বলছেন, এ নিয়ে আতঙ্কের বিন্দুমাত্র কারণ নেই৷ ঘুমের মধ্যে শ্বাসের সমস্যা রুখতে আবিষ্কার হয়েছে একটি যন্ত্র (সিপিএপি)। এই যন্ত্র ঘুমের সময়ে বায়ুচাপের সমতা বজায় রেখে শ্বাসনালীর পথ খোলা রাখতে সাহায্য করে। ফলে ঘুমের মধ্যে শ্বাসের সমস্যা ও নাক ডাকা, দু’টোই এড়ানো যায়। তবুও হবু মায়েরা এখন থেকেই সতর্ক হন৷ রাতের বেলা আপনি নাক ডাকেন কি না, সে ব্যাপারে আপনার সঙ্গীকে প্রশ্ন করুন। কারণ এর ওপরই নির্ভর করছে আপনার সন্তানের ভবিষ্যৎ!
সূত্র : এই সময়

============================

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435
ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog
ফেসবুক–https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *