জন্ডিস হলে কি সব স্বাভাবিক খাবারই খাওয়া যায়

‘জন্ডিস’ শব্দটি সবার কাছে খুবই পরিচিত। জন্ডিস নিয়ে ভ্রান্ত ধারণাও অনেক। জন্ডিসের উপসর্গ বিভিন্ন কারণে দেখা যায়। কারণ অনুযায়ী এর চিকিৎসাও ভিন্ন। জন্ডিস হলে মূল সমস্যা দেখা দেয় খাবার নিয়ে। জন্ডিস রোগীর খাবার নিয়ে নানাজনের নানা মত রয়েছে। এসব মতামতের বেশিরভাগই সত্য নয়।

কেউ কেউ মনে করেন, জন্ডিসের রোগীকে হলুদ দিয়ে রান্না করা খাবার দেওয়া যাবে না। তাঁদের ধারণা, হলুদ দিয়ে রান্না করা খাবার খেলে চোখ, শরীর ও প্রস্রাব আরো হলুদ হবে এবং জন্ডিস বেড়ে যাবে। এটি একটি ভুল ধারণা। জন্ডিসের হলুদ রং আর রান্নার হলুদ এক জিনিস নয়। জন্ডিসের হলুদ রঙের কারণ হলো রক্তের বিলুরুবিন। রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে যাওয়ার কারণে শরীর হলুদাভ হচ্ছে। আর খাওয়ার হলুদ একটি প্রাকৃতিক উপাদান। এই হলুদে রয়েছে মূলত শর্করা, ক্যালসিয়াম, লৌহ ও ক্যারোটিন। এসব উপাদান জন্ডিস রোগীর কোনো ক্ষতি করার কথা নয়।

শুধু হলুদ নয়, অন্যান্য মসলাযুক্ত খাবার খেতেও বারণ করেন অনেকে।  জন্ডিসের রোগীকে স্বাভাবিক সব খাবারই দেওয়া যায় এবং দেওয়া উচিত। স্বাভাবিক খাবার না দিলে রোগী আরো দুর্বল হয়ে পড়ে। জন্ডিস হলে কম মসলাযুক্ত সামান্য কিছু তরকারি ছাড়া রোগীকে কিছুই দেওয়া যাবে না—এমন ধারণার কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই। জন্ডিস হলে শুধু আখের রস খেতে হবে—এমন ধারণাও আজকাল অচল। শুধু আখের রস খেতে থাকলে পেট ফেঁপে থাকতে পারে। জন্ডিসের রোগী মাছ, মুরগির মাংস, ডাল, শাকসবজি ইত্যাদি সবকিছুই (স্বাভাবিক রান্না করা) খেতে পারবে। জন্ডিস হলে মুখের রুচি চলে যায়, তাই রুচিকর যেকোনো খাবারই রোগীর খাওয়া উচিত।

তবে কোনো কোনো চিকিৎসক মনে করেন, জন্ডিস হলে চর্বিজাতীয় খাবার কম খাওয়াই ভালো, খেলে বদহজম হতে পারে। তবে রোগী খেয়ে হজম করতে পারলে তা-ও খাওয়া যাবে । জন্ডিস রোগীর খাবার নিয়ে আর দ্বিধাদ্বন্দ্ব নয়, রোগীকে স্বাভাবিক খাবার দিয়ে সুস্থ করে তুলুন। এ সময়ে রোগীর খাবারের ওপর বিধিনিষেধ রোগীকে আরো দুর্বল করে তুলবে।

চিকিৎসা= এ সমস্যার জন্য একজন রেজিস্টার্ড হোমিওপ্যাথ চিকিৎসকের পরার্মশ নিয়ে মেডিসিন খাবেন, নিজে নিজের ডাক্তারি করবেন না,কারন রোগীর রোগের লক্ষন মিলতে হবে অন্যথায় উপকার পাওয়া যাবে না।

  • প্রভাষক.ডাঃএস.জামান পলাশ


    জামান হোমিও হল

  • মুক্তিযোদ্ধা মার্কেট,চাঁদপুর
  • 01711-943435 // 01670908547
    ইমো 01919-943435
    চাঁদপুর হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ হাসপাতাল
  • ইমেইল-dr.zaman.polash@gmail.com
  • ওয়েব সাইটzamanhomeo.com

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *