জর্জ ভিথোলকাসঃ বিকল্প চিকিৎসা বিজ্ঞান (হোমিওপ্যাথি) নোবেল।

14925389_1750025038655620_7154415255379163231_n
ডাঃ মোঃ আব্দুস সালাম (শিপলু)

তিনি হোমিওপ্যাথি মেডিকেল সায়েন্স এর জনক, বহু ভাষাবিদ, রসায়নশাস্ত্রের চুড়ামনি ডাঃ স্যামুয়েল হ্যানিম্যান, এম,ডি (ডক্টর অব মেডিসিন-এনলার্জেন বিশ্ববিদ্যালয়, জার্মান) জার্মান এর হোমিওপ্যাথি গবেষণায় ও ক্লাসিকাল হোমিওপ্যাথি (হ্যানিম্যান ও হ্যানিম্যানের হোমিওপ্যাথি পদ্ধতির সংবিধান “অর্গানন অব মেডিসিন” ভিক্তিক চিকিৎসা…) অসামান্য ভূমিকা রাখায়ঃ
১৯৯৬খ্রিঃ জর্জ ভিথোলকাস কে “ক্লাসিকাল হোমিওপ্যাথি” নব উন্মেষের জন্য তার নিরোলস প্রচেষ্টার অান্তর্জাতিক স্বীকৃতি পান।

সুইডিশ পার্লামেন্ট তাকে প্রদান করে “অল্টারনেটিভ নোবেল প্রাইজ ফর হেলথ”। ক্লাসিকাল হোমিওপ্যাথি পুনর্জাগরণের স্বীকৃতি স্বরুপ তাকে এ সন্মানে ভূষিত করে।

[বিশ্বব্যাপি হোমিওপ্যাথি পদ্ধতির চিকিৎসা কে বিকল্প পদ্ধতি (Alternative System) বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা স্বীকৃত]।

জর্জ ভিথােলকাসঃ
১৯৩২খ্রিঃ (প্রাচীন গ্রীস নগরী যেখানে মানব সভ্যতার বড় বড় বিশ্ব বিখ্যাত দার্শনিক জন্ম গ্রহন করেছে) এথেন্সে জন্মগ্রহণ করেন।
প্রায় ৪০ বছর যাবৎ হোমিওপ্যাথি চিকিৎসা বিজ্ঞানের জনক জার্মানী ডাঃ স্যামুয়েল হ্যানিম্যান (এম,ডি) এর হোমিওপ্যাথি মেডিকেল সায়েন্স- কে পেশা ও অান্তর্জাতিক ভাবে ক্লাসিকাল হোমিওপ্যাথি শিক্ষা দানের কাজে নিয়োজিত রয়েছেন।

১৯৬৭খ্রিঃ এথেন্সে তিনি তার হোমিওপ্যাথি মেডিকেল ছাত্রদের ক্লাসিকাল হোমিওপ্যাথি বিষয়ে শিক্ষাদান শুরু করেন। ১৯৭০খ্রিঃ এ প্রতিষ্ঠা করেন “সেন্টার অব মেডিসিন”। এটি ছিল গ্রিক-এ ক্লাসিকাল হোমিওপ্যাথি চিকিৎসা বিষয়ে শিক্ষাদানের জন্য এথেন্স- এ প্রথম প্রতিষ্ঠান, যা “দ্যা এথিনিয়ান স্কুল অব হোমিওপ্যাথিক মেডিসিন” হিসাবে পরিচিত।

১৯৭৮খ্রিঃ এথেন্স এবং এলোনিসস দ্বীপে তিনি অান্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে শিক্ষাদান শুরু করেন এবং সবচেয়ে এলোনিসস-এ তিনি প্রতিষ্ঠা করেন ” দ্যা ইন্টারন্যাশনাল একাডেমী অব ক্লাসিকাল হোমিওপ্যাথি” প্রতিষ্ঠানটি। বিশ্বের ২০ টি দেশের শিক্ষার্থীদের নিয়ে তিনি হোমিওপ্যাথি মেডিকেল সায়েন্স এর জনক জার্মান ডাঃ স্যামুয়েল হ্যানিম্যান এর “হোমিওপ্যাথি” কোর্স সমূহ পরিচালনা করেছেন। এখনও তিনি প্রচুর দেশ ভ্রমণেরর পাশাপাশি সারা বিশ্বের মেডিকেল স্কুল এবং হোমিওপ্যাথি এসোসিয়েশন গুলোর সেমিনারে অংশগ্রহণ করছেন।

জর্জ ভিথোলকাস অনেক গুলো বই লিখেছেন। এগুলো এখন হোমিওপ্যাথি জগতে “ক্লাসিক” হিসাবে পরিণত হয়েছে। বর্তমানে তিনি লিখেছেন তার “মেটিরিয়া মেডিকা ভিভা”, এটি একটি বিশাল কাজ, এটিই তার এখন চলমান প্রকল্প। এটি বিশ্বে আধুনিক হোমিওপ্যাথি চিকিৎসা শিক্ষার ও চিকিৎসদের বিপুল জ্ঞান ভান্ডার উন্মচিত হবে…।

২০০০খ্রিঃ জানুয়ারি তিনি স্পেনের চিলবাউ-এর কাঙ্ক ইউনিভার্সিটিতে “কোলাবরেটিং প্রফেসর” নিযুক্ত হন। বর্তমানে জর্জ ভিথোলকাস কার স্ত্রীকে নিয়ে এলিয়ান সাগরে অবস্থিত গ্রিক দ্বীপ এলোনিয়াস এ বসবাস করছেন।

বিশ্ববাসীর প্রত্যাশাঃ
বিশ্ব হোমিওপ্যাথি মেডিকেল সায়েন্স এর অাধুনিকায়ন ও প্রসারে এগিয়ে যাক এবং পথচলা…।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *