ট্যালকম পাউডার ব্যবহারে স্বাস্থ্যঝুঁকি

download

কে জানে না, ট্যালকম পাউডার কী? এই সাদা মসৃণ গুঁড়ো আমরা মুখ ও শরীরে লাগাই। নারী-পুরুষ ও শিশুদের জন্য বাজারে ভিন্ন ধরনের ট্যালকম পাউডার পাওয়া যায়। ট্যালকম পাউডারে কী কী উপাদান ব্যবহৃত হয়? এটি তৈরি হয় ট্যাল্ক দিয়ে, যা ম্যাগনেশিয়াম সিলিকেট হিসেবে পরিচিত। এটি ম্যাগনেশিয়াম, অক্সিজেন ও সিলিকন দিয়ে গঠিত। তবে অনেকেই হয়তো ট্যালকম পাউডার ব্যবহারের ঝুঁকিগুলো সম্পর্কে জানেন না।

বিশেষজ্ঞরা বলেন, ট্যালকম পাউডারের ব্যবহার বিভিন্ন ধরনের ক্যানসার সৃষ্টি করতে পারে। পাউডারের ঝুঁকি কেবল বড় মানুষের বেলায় নয়, শিশুদের ক্ষেত্রেও রয়েছে। লাইফস্টাইল বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই জানিয়েছে এ বিষয়ে কিছু তথ্য।

শ্বাস-প্রশ্বাসে সমস্যা
ট্যালকম পাউডারের ছোট ছোট কণা দেহের ভেতরে প্রবেশ করলে তা থেকে শ্বাস-প্রশ্বাসে সমস্যা হতে পারে। যদি কোনো শিশুর শরীরের ভেতরে ট্যাল্ক প্রবেশ করে, তবে তার শ্বাসকষ্টের সমস্যা হতে পারে।

ট্যালকোসিস
এটি ট্যালকম পাউডারের একটি বড় ঝুঁকি। যদি শ্বাসের মধ্য দিয়ে ট্যালকম পাউডারের সূক্ষ্ম ও ক্ষুদ্র কণা প্রবেশ করে, তবে দীর্ঘস্থায়ী ফুসফুসের সমস্যা সৃষ্টি হতে পারে। এটাকে ট্যালকোসিস বলে। এ ছাড়া এর ব্যবহারে হাঁচি ও কাশির সমস্যা দেখা দিতে পারে।download (1)

অ্যাজমার সমস্যা
যদি আপনার অ্যাজমার সমস্যা থাকে, তাহলে ট্যালকম পাউডার থেকে দূরে থাকুন। বিশেষজ্ঞরা বলেন, অ্যাজমা ও নিউমোনিয়া প্রচলিত স্বাস্থ্য সমস্যা। ট্যালকম পাউডারের একটি বড় ঝুঁকি হলো ফুসফুসের ক্যানসার।

মেয়েলি সমস্যা
অনেক মেয়েই ভেজাইনার গন্ধ দূর করতে ট্যালকম পাউডার ব্যবহার করেন। আপনি কি জানেন, এর ফলে ডিম্বাশয়ে ক্যানসার হতে পারে? যখন এটি ব্যবহার করা হয়, এর ছোট কণাগুলো জরায়ুর ভেতরে চলে যায়। এবং ডিম্বাশয়ের ভেতরে ঢুকে গিয়ে ফ্যালোপেইন টিউবে চলে যায়। এর ফলে প্রদাহ তৈরি করে।

এন্ডোমেট্রিয়াল ক্যানসার
এন্ডোমেট্রিয়াল ক্যানসার ট্যালকম পাউডার ব্যবহারের আরেকটি বড় স্বাস্থ্যঝুঁকি। যেসব নারী নিয়মিত ট্যালকম পাউডার ব্যবহার করেন, তাঁদের এই সমস্যা হতে পারে। তাই এটা ব্যবহার না করার পরামর্শ বিশেষজ্ঞদের।

ত্বকে সমস্যা
গরমের সময় নিত্যপ্রয়োজনীয় একটি প্রসাধনী ট্যালকম পাউডার। তবে পাউডার ব্যবহারের ফলে ত্বক রুক্ষ হয়ে পড়ে। ত্বকের কোষগুলো বন্ধ হয়ে যেতে পারে এবং কোষগুলো মরে যায়। যা ত্বককে শুষ্ক করে ফেলে এবং ব্ল্যাকহেড তৈরি করে। এ ছাড়া ত্বকে র‍্যাশ এবং অস্বস্তি তৈরি করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *