ঠোঁট কাটা ও তালু কাটার সমস্যা কেন হয়?

ঠোঁট কাটা, তালু কাটা জন্মগতভাবে হয়। কেন এই সমস্যা হয়?

  ঠোঁট কাটা, তালু কাটা বলতে কী বোঝানো হয়? কী কারণে এটি হয়ে থাকে?

উত্তর : এটি কিন্তু একটি জন্মগত রোগ। আমাদের দেশে প্রচলিত একটি কুসংস্কার আছে, এটি একটি অভিশাপ। তবে এটি আর দশটা রোগের মতো একটি রোগ। তবে এই রোগ জন্মগত। সন্তানরা যখন মায়ের পেটে থাকে, তখন থেকে এটা হয়। যদি ঠোঁট কাটা থাকে, তাহলে একে ক্লেপ লিপ বলি। আবার কখনো কখনো ঠোঁট কাটার সঙ্গে তালুটাও কাটা থাকে। তখন আমরা একসঙ্গে ক্লেপ লিপ অ্যান্ড প্যালেট বলি। এই দুটো একসঙ্গে থাকলে মাড়িও কাটা থাকে। এটা একদিকেও হতে পারে, দুদিকেও হতে পারে।

আসলে সঠিক কারণ এখন পর্যন্ত জানা যায়নি। তবে তাত্ত্বিকভাবে যদি আমি বলি, বিদেশে যেটি বলে, বংশগত কারণে অনেক সময় এটি হয়। দ্বিতীয় কারণ হলো, মায়ের পেটে যখন বাচ্চাটা থাকে, তখন ভাইরাস সংক্রমণের কারণে এমন হতে পারে। তৃতীয় হলো পরিবেশগত কারণ। পরিবেশের যে অবস্থাটা, সে কারণে হয়। দেখা গেছে বস্তি এলাকায় বেশি হয়। আর চতুর্থ কারণ হলো পুষ্টি। মানে পুষ্টির অভাব। তবে আমাদের হিসাবে এ বিষয়ে কিছু ভিন্নতা রয়েছে। বাংলাদেশে আমরা দেখেছি বস্তিবাসীর সন্তানদের মধ্যে ঠোঁট কাটা, তালু কাটার সমস্যা আমরা পাই। আমি কিন্তু কোনো ধনী লোকের বাচ্চাকে পাইনি। খুব অল্পসংখ্যক মধ্যবিত্তদের কয়েকটি কেস পেয়েছি। সবচেয়ে বেশি পেয়েছি একদম দরিদ্র মানুষের মধ্যে।

দরিদ্র মানুষের মধ্যে পার্থক্য কী? এখানে পুষ্টি একটি কারণ হিসেবে আসছে। বাচ্চারা যখন মায়ের পেটে ছিল, তখন পুষ্টিটা ভালোভাবে পায়নি। দ্বিতীয়ত, তারা যখন বস্তি এলাকায় থাকে, সেই পরিবেশটা অত্যন্ত খারাপ একটি পরিবেশ। এটি তাকে ক্ষতিগ্রস্ত করছে। রুবেলা, মিজেলসে এই জাতীয় লোকরাই কিন্তু বেশি আক্রান্ত হয়। তাই আমরা বলি, পুষ্টিকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *