দাঁত দিয়ে নখ কাঁটা, খুঁতখুঁতে স্বভাবের লক্ষণ

photo-1427027759আপনি কি এমন কাউকে চেনেন যে দাঁত দিয়ে নখ কাটে? সে কী তার এই অভ্যাসটি ছাড়া বেশির ভাগ ক্ষেত্রে নিখুঁত হয়? আবার এমন কাউকে চেনেন যে সব সময় চুল মোচড়াতে থাকে। তিনিও কি চুল মোচড়ানো ছাড়া বেশির ভাগ ক্ষেত্রে নিখুঁত হয়? হয় তো আপনি চেনেন। গবেষকরা সম্প্রতি বাধ্যতামূলক অভ্যাসের সঙ্গে নির্ভুল হওয়ার একটি যোগসূত্র খুঁজে পেয়েছেন।

মনট্রেল বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই মাসে বিহেভিয়ার থেরাপি অ্যান্ড এক্সপেরিমন্টাল ফিজিশিয়ারি জার্নালে একটি গবেষণাপত্র প্রকাশ করেছে। গবেষণায় বলা হয়, খুঁতখুঁতে বা নির্ভুল হওয়ার বাতিক হয় তো এসব অভ্যাসের মধ্যেই রয়েছে।

গবেষকরা দাঁত দিয়ে নখ কাটেন এমন কয়েকজনের সঙ্গে কথা বলে দেখেছেন যদি সঠিক সময়ে তারা কাজ শেষ করতে না পারে বা লক্ষ্যে পৌঁছাতে না পারে এবং কোনো কারণে বিরক্ত থাকে তখন তারা দাঁত দিয়ে নখ কাটে বা এই ধরনের কাজ করে।

গবেষণাটির প্রধান লেখক ড. কাইরন ও’কনোর জানান, ‘আমরা বিশ্বাস করি, এই অভ্যাসের পুনরাবৃত্তি হয়তো নিখুঁত করতে চাওয়ার প্রবণতা থেকে আসে। এর মানে, তারা সুস্থির থাকতে পারে না এবং স্বাভাবিক গতিতে কাজ করতে কিছুটা অসমর্থ হয়। এর ফলে তারা লক্ষে পৌঁছাতে না পেরে হতাশ, অধৈর্য, অসন্তুষ্ট হয়ে পড়ে। এ সময় তাদের দাঁত দিয়ে নখ কাটা বা চুল মোচড়ানোর মতো নতুন লক্ষ্যের প্রয়োজন হয়।

গবেষকরা বলেন, অতিরিক্ত খুঁতখুঁতে স্বভাব, হতাশা, অধৈর্য হওয়া এসব সমস্যা বেশি হলে চিকিৎসা প্রয়োজন। কেননা দাঁত দিয়ে নখ কাটা এসব সমস্যার সমাধান করতে পারে না। উল্টো নখগুলোরই ক্ষতি করে।

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *