দুধ ও দুগ্ধজাত খাবারে মিলছে ক্যান্সারের উপকরণ

গাভীকে অতিরিক্ত অ্যান্টিবায়োটিক দেয়া ও আমদানিকৃত গোখাদ্য পরীক্ষা না করে খাওয়ানোর কারণে দুধ ও দুগ্ধজাত খাবারে ভয়াবহ মাত্রায় মিলছে সীসা, ক্রোমিয়াম ও কীটনাশকের উপস্থিতি। এবিষয়ে এর আগেও বিভিন্ন রিপোর্ট প্রকাশ পেলেও কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারছে না কর্তৃপক্ষ।

ভোক্তা অধিকার সংস্থা-ক্যাব বলছে, দুধে বিষ মিশিয়ে বাজারজাত করা সরাসরি বিষ খাইয়ে কাউকে হত্যার শামিল

রোববার (১০ ফেব্রুয়ারি) মহাখালী জনস্বাস্থ্য ইনস্টিটিউটে দুধের বিশুদ্ধতা রিপোর্ট প্রকাশ করে ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি। এতে বলা হয়, দুধ দই ও প্যাকেটজাত দুধে পাওয়া যায়, সীসা ক্রোমিয়ামসহ মরণব্যাধি ক্যান্সারের উপকরণ।

এধরনের গবেষণা আমলে নিতে চান ফার্মাসিস্টরা। তাদের দাবি, গাভীর খাবারে এন্টিবায়োটিক দেয়ার কারণে এ ধরনের কীটনাশক যেমন আসতে পারে তেমনি বাজারজাত করার আগেও বিষ প্রয়োগ হয়ে থাকতে পারে।

ফার্মাসিস্টরা বলেন, অল্পসময়ের মধ্যে গরু মোটাতাজাকরণ, অধিক দুগ্ধ উৎপাদনের জন্য যে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়। এই অ্যান্টিবায়োটিক গরুর শরীর থেকে পুরোপুরি বের হয়ে যায় গাভীর দুধের সাথে।

দুধ ও প্যাকেটজাত দুধে বিষ প্রয়োগকারীদের বিরুদ্ধে হত্যার অভিযোগ এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। প্রশাসনিক যোগসাজশের কারণে এমন হচ্ছে বলে মনে করেন ভোক্তা অধিকার সংস্থা-ক্যাব।