দুষ্টু শিশুরা তাড়াতাড়ি শেখে

image_26989.messy child 53

আপনার শিশু দুষ্টু হলে হতাশ হবেন না। দুষ্টু শিশুরা খুব তাড়াতাড়ি অনেককিছু শিখে ফেলে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ আইওয়ার নতুন এক গবেষণায় জানা গেছে, আপনার শিশু খাবার নিয়ে যত বেশি দুষ্টুমি করবে তত বেশি নতুন বিষয় শিখবে।

নতুন হাঁটতে শেখা শিশুদের নিরেট বস্তুর আকার ও আকৃতি বিষয়ে ধারণা থাকলে তারা তাড়াতাড়ি বিষয়টা ধরতে পারে। আগে থেকে জানা বিষয়ে কোনোকিছু করতে দিলে শিশুদের তা করা করা সহজ হয়।

সাইকোলজির সহযোগী অধ্যাপক ল্যারিসা স্যামুয়েলসন জানান, খাওয়ার সময় নরম জিনিসগুলো শিশুরা দেখে এবং সেগুলো সম্বন্ধে ধারণা পায়। এর মাধ্যমে ছোট শিশুদের শব্দ শেখার দক্ষতাও বাড়ানো সম্ভব। তিনি আরও জানান, শিশুদের উঁচু চেয়ারে বসিয়ে যদি শেখানো হয়, তাহলে তারা ভালোভাবে শিখতে পারে।safe_image.php

১৬ মাস বয়সের শিশুদের ১৪টি নরম খাবার দিয়ে গবেষণাটি করা হয়। এর অধিকাংশই ছিল আপেলের সস, পুডিং, জুস ও সুপের মতো খাবার। শিশুদের খাবারগুলোকে ‘ড্যাক্স’, ‘কিভ’ ইত্যাদি অভিনব নামে পরিচিত করানো হয়। এর পরেরবার খাবারগুলো ভিন্ন আকার ও আকৃতিতে পরিবেশন করা হলেও শিশুরা সেগুলো শনাক্ত করতে পারে।

তবে খাবারগুলোর সঙ্গে পরিচিত হওয়ার জন্য বেশকিছু শিশু সেগুলো নিয়ে নানারকম পরীক্ষা-নিরীক্ষা করে। এরমধ্যে রয়েছে খোঁচা দেওয়া, ছুঁয়ে দেখা, ছুড়ে ফেলা ও খেয়ে দেখা। এভাবেই শিশুদের শেখা সহজ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *