দূর হোক ফোলা চোখ

puffy-eyes

চোখের নিচের ত্বক অত্যন্ত পাতলা এবং সংবেদনশীল। তাই আঘাতপ্রাপ্ত হতে পারে অল্পতেই। এমনকি আপনার মেকআপের কোনও উপকরণের কারণেও ক্ষতিগ্রস্ত হতে পারে চোখের নিচের ত্বক। জেনে নেওয়া যাক কেন ফুলে উঠতে পারে চোখের নিচের ত্বক।

কারণ:

বিভিন্ন কারণে ফুলে উঠতে পারে চোখের নিচের ত্বক। ঠাণ্ডা বা সাইনাসের ইনফেকশন অথবা মৌসুমী এলার্জি থেকেও হতে পারে এ সমস্যা। রাতের অধিক লবণযুক্ত খাবার খেলে, এমনকি কান্নাকাটি করার কারণেও ফুলে যেতে পারে চোখের নিচের ত্বক। আবার আপনি কিভাবে ঘুমাচ্ছেন তার উপরও নির্ভর করে। একদিকে কাত হয়ে শুলেও সকাল নাগাদ চোখের নিচে পানি জমে যেতে পারে। মেকআপ না তুলে ঘুমিয়ে পড়েছিলেন। নিজের অজান্তেই হয়ত সারা রাত দুহাত দিয়ে ঘষাঘষি করে ফুলিয়ে ফেলেছেন।

প্রতিকার:

এসব বাজে অভ্যাস ত্যাগ করলে উপকার পাবেন। এক দিকে কাত না হয়ে চিত হয়ে শোবার চেষ্টা করুন। তাছাড়া লবণাক্ত খাবার বেশি খেয়ে ফেললে তারপর মুখে পুরে নিতে পারেন কলা বা দুয়েকটি কিসমিস। আর এলার্জির কারণে চোখ দিয়ে পানি ঝরলে টি-ব্যাগ ঠাণ্ডা পানিতে ভিজিয়ে চোখের নিচে দিয়ে রাখুন। আর সমস্যা যদি সামান্য না হয় তাহলে ডাক্তার বাড়ি যেতেই হবে।

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *