নাকের ড্রপ দীর্ঘদিন ব্যবহার করা ঠিক নয়

download

নাকের ড্রপ প্রায় সবার কাছেই একটি পরিচিত ওষুধ। এটি কয়েক ধরনের হয়ে থাকে। ধরন অনুযায়ী এর ব্যবহারও ভিন্ন। কিন্তু সাধারণ মানুষ জানে, নাক বন্ধ হলেই নাকের ড্রপ ব্যবহার করতে হয়। এমন ধারণা ঠিকই আছে। তবে কতদিন ব্যবহার করতে হবেÑ এ সম্পর্কে অনেকেরই ধারণা নেই। নাকের ড্রপ বেশিদিন ব্যবহার করা যায় না।

বিশেষ করে জাইলোমেটাজোলিন ও অক্সিমেটাজোলিনজাত ড্রপ বেশিদিন ব্যবহার করা ঠিক নয়। বেশিদিন ব্যবহার করলে নাকে সমস্যা দেখা দিয়ে থাকে। সাধারণত সর্দি কিংবা অ্যালার্জির কারণে নাক বন্ধ থাকলে সাময়িকভাবে স্বল্প সময়ের জন্য এ জাতীয় ড্রপ ব্যবহারের নিয়ম আছে। এ সময়ের দৈর্ঘ্য ৭ থেকে ১০ দিন হওয়া ভালো। এরপরও প্রয়োজন হলে তা চিকিৎসক নির্ধারণ করবেন। কিন্তু নিজের ইচ্ছামতো অনেকে এসব ড্রপ ব্যবহার করে থাকেন মাসের পর মাস কিংবা বছরের পর বছর। মাঝে মধ্যে ব্যবহারে বিরতি দিয়ে আবারও শুরু করেন নিরুপায় হয়ে। দীর্ঘ সময় ধরে ড্রপ ব্যবহারকারীদের কথা একটাইÑ ড্রপ ব্যবহার না করলে চলে না কিংবা ড্রপ ব্যবহার না করলে নাক বন্ধ থাকে।

যাদের অবস্থা সঙ্গীন, তারা হয়তো বলেনÑ ড্রপ ব্যবহার করলে নাক কিছুটা খোলে। তবে একটু পরই আবার বন্ধ হয়ে যায়। তাই ব্যবহার না করে থাকতে পারছি না। অনেকেই জানেন না, দীর্ঘদিন ধরে নিয়মিত নাকের ড্রপ ব্যবহারে পর্যায়ক্রমে তাদের নাক বন্ধের এ সমস্যার সৃষ্টি হয়েছে। যে ড্রপ ব্যবহারে এক সময় নাক খুলে যেত, সেটিই এখন কিছু সময়ের জন্য নাক খুলে দিয়ে একটু পরই নাকের পথ বন্ধ করে দিচ্ছে।images
জাইলোমেটাজোলিন ও অক্সিমেটাজোলিনজাত নাকের ড্রপ দীর্ঘদিন ব্যবহার করলেই নাকের এ ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। এটা এ জাতীয় ওষুধের স্বীকৃত পার্শ্বপ্রতিক্রিয়া। এর নাম রিবাউন্ড কনজেশন। রিবাউন্ড কনজেশন কথার সাধারণ অর্থ হলো প্রতিক্ষিপ্ত হয়ে বন্ধ হওয়া। এ জাতীয় ড্রপ দীর্ঘ সময় ব্যবহার করলেই নাক বন্ধ করে দেয়। অস্বস্তিকর এ অবস্থা থেকে পরিত্রাণের জন্য রোগী যখন আবার এ ড্রপ ব্যবহার করেন, তখন কয়েক মিনিটের জন্য নাক কিছুটা খুলে গেলেও নাসারন্ধ্রের দু’পাশে অবস্থিত ঝিল্লির আবরণযুক্ত মাংসপি-ের মতো বস্তুগুলো ফুলে গিয়ে নাক বন্ধ করে দেয়। কাজেই এ অবস্থা থেকে রেহাই পেতে নাকের ড্রপ ব্যবহার সম্পর্কে সতর্ক থাকা বাঞ্ছনীয়। নাকের ড্রপ ব্যবহার করার প্রয়োজন পড়লে তা দীর্ঘ সময় ধরে ব্যবহার করা উচিত নয়। তারপরও যদি নাক বন্ধ থাকে, তাহলে নাক-কান-গলা রোগ বিশেষজ্ঞের পরামর্শে প্রয়োজনীয় চিকিৎসা নেওয়া ভালো।
মনে রাখতে হবে, নাকের ড্রপ দেওয়া হয়ে থাকে তীব্র সমস্যা থেকে পরিত্রাণের জন্য, বিশেষ করে নাকের কোনো অপারেশনের পর এটি হরহামেশা ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া নাক বন্ধ ও কানের কিছু সমস্যায় এ ড্রপ ব্যবহারে সুনির্দিষ্ট উপকার পাওয়া যায়। কিন্তু অনেকেই নাকের অ্যালার্জি ও নাকের হাড় বাঁকা থাকার কারণে নাক বন্ধের জন্য এ ড্রপ ইচ্ছামাফিক ব্যবহার করে থাকেন। ফলে এক সময় ড্রপ ব্যবহারের কিছুক্ষণ পর নাক আরও বন্ধ হয়ে যায়। তবে সব ধরনের ড্রপেই যে নাক বন্ধ হবে, তা নয়। অ্যান্টিঅ্যালার্জিক অর্থাৎ অ্যালার্জি প্রতিরোধকারী কিছু ড্রপ এবং স্প্রে আছেÑ যেগুলো দীর্ঘ সময়ের জন্যই ব্যবহার করতে হয়। কাজেই নাকের ড্রপ ব্যবহারের ব্যাপারে সচেতন হতে হবে। তবে ভয়ের কিছু নেই, কারও যদি নাকের ড্রপ ব্যবহারে এ অবস্থা হয়ে থাকেÑ তাহলে এর চিকিৎসা আছে।

★ পোস্ট ভাল লাগলে লাইক ★ শেয়ার করে পেইজে একটিভ থাকুন

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *