পাইলসের সমস্যায় করণীয়

images

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় পাইলসকে হেমরোয়েডস বলা হয়। এটি হচ্ছে মলদ্বারের নিচের অংশে এক ধরনের রক্তের গুচ্ছ- যেটা আঙ্গুরের মতো ফুলে যায়, ফলে মল ত্যাগ করলে বা মল ত্যাগ না করলেও সেখান থেকে প্রায়ই রক্তপাত হয়। আজকাল অনেকেই পাইলসের সমস্যায় ভুগে থাকেন। তবে মলদ্বার দিয়ে রক্ত এলেই যে তার পাইলস হয়েছে এমন ভাবার কোন কারণ নেই। যাদের কোষ্ঠকাঠিন্য আছে কিংবা যারা যথাসময়ে মল ত্যাগ করেন না, আটকে রাখেন তারা সাধারণত এ সমস্যায় বেশি ভুগে থাকেন। তবে প্রাথমিক পর্যায়ে সঠিক চিকিৎসায় পাইলস প্রতিরোধ করা সম্ভব।

পাইলসের লক্ষণ
জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের কোলোরেক্টাল সার্জারি বিভাগের অধ্যাপক ডা. এস এম এরফান জানান, লক্ষণের ভিত্তিতে পাইলসকে সাধারণত চারটি ভাগে যথা-পর্যায়-এক, দুই, তিন থেকে পর্যায়-চার পর্যন্ত ভাগ করা হয়। এগুলো হলো-

পর্যায়-এক
এ ধরনের পাইলসে শুধু রক্ত যাবে। এখানে সাধারণত ব্যথা হয় না। পায়খানার পরপর টাটকা রক্ত যায়।

পর্যায়- দুই
এ পর্যায়ে শুধু টাটকা রক্তই যাবে না, রক্তগুচ্ছ বা পাইলসটা গোটার মতো বের হয়ে আসবে। মলত্যাগের পর এটা চলে যাবে।

পর্যায়-তিন
এ রক্তগুচ্ছ বাইরে বের হবে এবং হাত দিয়ে সেটা ভেতরে ঢুকিয়ে দিতে হবে।file

পর্যায়-চার
এ পর্যায়ে রক্তগুচ্ছ কখনই ঢোকানো যাবে না। বাইরে একটি টিউমার বা মাংস পিণ্ড জাতীয় জিনিস সবসময় বের হয়ে থাকবে। সেটা মলত্যাগে বাধা সৃষ্টি করবে। একইসঙ্গে ব্যথাসহ অন্যান্য সমস্যা তৈরি করবে।

কাজেই এ ধরনের লক্ষণগুলো দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে যান।

চিকিৎসা

চিকিৎসা= এ সমস্যার জন্য হোমিওপ্যাথ একমাত্র চিকিৎসা,দ্রুত কোনো ভালো হোমিওপ্যাথ ডাক্তারের পরার্মশ নিন।

পরামর্শ
পাইলস প্রতিরোধে বেশি করে সবুজ শাকসবজি খাওয়ার পরামর্শ দেন ডাক্তাররা। এ সময় আঁশজাতীয় খাবার বেশি খাওয়ার পাশাপাশি বেশি বেশি পানি পান কর‍ার পরামর্শও দেন। এ সমস্যা প্রতিরোধে প্রতিদিন মলত্যাগের অভ্যাস গড়ে তোলারও কোন বিকল্প নেই। তবে যদি কোনো কারণে মলের সঙ্গে রক্ত দেখা যায় বা অন্য কোনো সমস্যা দেখা দেয় তবে অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। তাহলে প্রাথমিক পর্যায়ে রোগটিকে সহজে নিয়ন্ত্রণ আনা সম্ভব হবে এবং আপনিও বিপদের হাত থেকে বাঁচবেন।

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435

ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *