পুরুষদের জন্য জন্ম নিরোধক বড়ি!

image_27633.male-sperm

সঙ্গিনীর গর্ভধারণের ঝুঁকি কমিয়ে যৌনতার পরিপূর্ণ আনন্দ তৈরি করতে এবার আসছে পুরুষের জন্ম নিরোধক বড়ি। বাজারে প্রচলিত পুরুষ জনন নিরোধক পিলের পার্শ্বপ্রতিক্রিয়া কমানোর জন্যই বিজ্ঞানীদের নতুন এই তৎপরতা। শরীরের নির্দিষ্ট ভাণ্ডারে শুক্রাণু জমিয়ে রাখতে নতুন ধরনের এই পিল তৈরির কথা ভাবছেন অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানী৷
পুরুষের জনন নিরোধক পিল এতদিন নিষ্ক্রিয় শুক্রাণু উৎপাদনে সাহায্য করত৷ এই পিলের প্রয়োগে কখনও কমে যেত যৌন সক্ষমতা, কখনও বা পুরুষত্বহীনতার সমস্যা দেখা দিত৷ মোনাশ বিশ্ববিদ্যালয়ের সাবাতিনো ভেনচুরা জানান, নিঃসরণের আগে ভাস ডিফারেন্সে সঞ্চিত হয় শুক্রাণু। সেখানে শুক্রাণুকে আটকে রেখে জনন নিরোধের ব্যবস্থা করতে নতুন পিল তৈরির এই চেষ্টা গবেষকদের।1374467747.
ইঁদুরের জিনগত পরিবর্তন ঘটিয়ে এরই মধ্যে সফল ভাবে পরীক্ষাটি করা হয়েছে৷ কিন্ত্ত মানবদেহে তা প্রয়োগের ক্ষেত্রে প্রয়োজন দু’টি পিল। এর মধ্যে একটি বানিয়ে ফেলেছেন গবেষকরা। চেষ্টা চলছে অন্যটি বানানোর। বিজ্ঞানীদের দাবি, এই পিল শুক্রাণুর কার্যকারিতা নষ্ট করবে না। শুধু ভাস ডিফারেন্সেই তার গতি আটকে দেবে।
তবে এই পিল রক্ত সঞ্চালনের ক্ষেত্রে সামান্য বাধার সৃষ্টি করতে পারে বলে জানা গিয়েছে। এর ফলে প্রভাবিত হতে পারে রক্তচাপ বা হৃদ্স্পন্দনের গতি। ইঁদুরের ক্ষেত্রে অবশ্য জিনগত পরিবর্তনের ফলে রক্তচাপে সামান্যই তারতম্য ঘটতে দেখা গিয়েছে। পিল তৈরির ক্ষেত্রে এই বিষয়টি তাই মাথায় রাখা হচ্ছে। সূত্র : এইসময় – See more at:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *