পুরুষেরও স্তন ক্যান্সার

BREAST_CANCERডাঃ এস.জামান পলাশ
স্তন ক্যান্সার শুধু নারীদের হয় এমন ধারণা আর মোটেও ঠিক নয়। নারীদের পাশাপাশি পুরুষদেরও স্তন ক্যান্সার হয়। যদিও আমাদের দেশের পুরুষরা শরীরে স্তনের অস্তিত্ব মানতে নারাজ সেখানে আবার স্তন ক্যান্সার।

ক্যান্সার বিশেষজ্ঞরা বলছেন, নারীদের মতো পুরুষদেরও ব্রেস্ট টিস্যু থাকে। সেই টিস্যু থেকে ক্যান্সার টিউমারের সৃষ্টি হয়। ত্রিশ বছরের পর থেকে স্তন্য ক্যান্সার নারী ও পুরুষের শরীরে আঘাত হানতে পারে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্তন্য ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।

সচেতন না হলে মরণব্যাধি ক্যান্সার কেড়ে নিতে পারে আপনার মহামূল্যবান জীবন। ক্যান্সার হলে দুশ্চিন্তা না করে দ্রুত বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।breast-cancer-for-men

গবেষনায় দেখা যায়, প্রতি একশ জন স্তণ ক্যান্সার রোগীর মধ্যে একজন পুরুষ। তবে ক্যান্সারাক্রান্ত হলে নারী-পুরুষ দুজনের মৃত্যুর হার সমান। ক্যান্সার ধরা পরার শুরুতেই সচেতন হলে স্তন্য ক্যান্সারের ঝুঁকি অনেকাংশে কমানো সম্ভব।
পরিবারের কারো স্তন্য ক্যন্সার থাকলেও ক্যান্সার হতে পারে। অধিক চর্বিযুক্ত খাবার খেলে ও স্বাস্থ্যে চর্বির পরিমান বেশি হলে স্তন ক্যান্সারের ঝুঁকি থাকে। অবিবাহিত এবং সন্তানহীনা নারীদের স্তন ক্যন্সার হবার সম্ভবনা বেশি। কিংবা সন্তানকে স্তন্য পান করাননি এমন নারীদেরও স্তন ক্যান্সার হবার সম্ভাবনা থাকে।

উপসর্গ: বুকে কিংবা বগলে মাংসপিণ্ড অনুভব করা সেইসঙ্গে ব্যথা অনুভব করতে পারেন। বুকে ব্যথার সঙ্গে হাত ফুলে যেতে পারে। এছাড়া জন্ডিস, মাথাব্যথা, হাড়ে ব্যথা, শ্বাসকষ্টসহ নানা রকম উপসর্গ দেখা দিতে পারে।image_66733_0

চিকিৎসাঃ- হোমিওপ্যাথি চিকিৎসায় এ রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

প্রতিরোধ: গবেষণায় দেখা গেছে, রসুন ও পেয়াজ টিউমার সেলকে সহজে ধ্বংস করে দেয় সেইসঙ্গে ক্যান্সার প্রতিরোধ করে। এছাড়া পালং শাক, পুই শাক, কচু শাক, লাল শাক, টমেটো, গাজর,সীম, শালগম, মিষ্টি আলু, মূলা, বাধা কপি, ফুলকপি, জলপাই, কামরাঙ্গা, পেয়ারা, কলা, আনারস, আমড়া, পেঁপেসহ টক জাতীয় ফলমূলে রয়েছে প্রচুর পরিমানে ক্যান্সার বিরোধী উপাদান।

======================================================

ডাঃ এস.জামান পলাশ
জামান হোমিও হল
01711-943435

ওয়েব সাইট –www.zamanhomeo.com
ব্লগ–https://zamanhomeo.com/blog

( প্রতি মুহুর্তের চিকিৎসা বিষয়ক খবর গুলো নিয়মিত পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন ) https://www.facebook.com/ZamanHomeoHall

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *